দেশের দুই পুঁজিবাজার চাঙা

0
553

স্টাফ রিপোর্টার : করোনাভাইরাস মহামারী মধ্যে তিন মাস পর পূর্ণ দিবস লেনদেনে বাংলাদেশের দেশের দুই পুঁজিবাজারে চাঙা পরিস্থিতি ছিল। সপ্তাহের চতুর্থ দিন বুধবার ঢাকা ও চট্টগ্রামের শেয়ারবাজারে শেয়ারের মূল্য সূচক ও লেনদেন- দুটোই বেড়েছে।

এদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চার ঘণ্টার লেনদেন হয়। মহামারীর কারণে পুঁজিবাজার বন্ধের আগে সর্বশেষ ২৫ মার্চ পূর্ণ দিবস লেনদেন হয়েছিল। এর আগে ৩১ মে থেকে তিন ঘণ্টা করে লেনদেন হচ্ছিল।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩২ দশমিক ৮৩ পয়েন্ট বা দশমিক ৮২ শতাংশ বেড়ে ৪ হাজার ৩৪ দশমিক ৬৫ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে ২৩১ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ১৩৮ কোটি ৫৬ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১০১টির, আর কমেছে ২৩টির। আর অপরিবর্তিত রয়েছে ২১৮টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯২৮ দশমিক ৬৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১১ দশমিক ০২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৭ দশমিক ৫০ পয়েন্টে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৮৪ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৪৪৮ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ৭৪ শতাংশ বেশি।

সিএসইতে ৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৩ কোটি ৫৮ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ১৬৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৬টির দর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here