দুই স্টক এক্সচেঞ্জে সর্বোচ্চ পয়েন্ট

0
317

স্টাফ রিপোর্টার : দেশের দুই স্টক এক্সচেঞ্জে টানা তৃতীয় দিনের মতো সূচক বেড়েছে। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বৃহস্পতিবার (২৭ আগস্ট) দশমিক ৯৪ শতাংশ বেড়ে চলতি বছরের সর্বোচ্চ পয়েন্টে অবস্থান করছে। এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১ দশমিক শূন্য ৫ শতাংশ।

ডিএসইতে যে উত্থান দেখা গেছে, তার বড় অংশই হয়েছে লেনদেনের প্রথম দুই ঘণ্টায়। এরপর সূচকের গ্রাফ ছিল মোটামুটি অনুভূমিক। ৪ হাজার ৮২৭ পয়েন্ট নিয়ে দিনের লেনদেন শুরু করা ডিএসইএক্স শেষ পর্যন্ত ৪ হাজার ৮৭৩ পয়েন্টে দিনের লেনদেন শেষ করেছে। যা বুধবারের চেয়ে ৪৬ পয়েন্ট বা দশমিক ৯৪ শতাংশ বেশি।

ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস ৪ পয়েন্ট বা দশমিক ৩৯ শতাংশ বেড়ে দিনশেষে ১ হাজার ১৩০ পয়েন্টে দাঁড়িয়েছে যা আগের কার্যদিবসে ছিল ১ হাজার ১২৬ পয়েন্ট। ডিএসইর ব্লু চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে ১১ পয়েন্ট বা দশমিক ৬৬ শতাংশ বেড়ে বৃহস্পতিবার লেনদেন শেষে ১ হাজার ৬৯০ পয়েন্টে দাঁড়িয়েছে যা বুধবার ছিল ১ হাজার ৬৭৯ পয়েন্ট।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৭টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ১৯৬টির, কমেছে ১১১টির, আর অপরিবর্তিত ছিল ৫০টি সিকিউরিটিজের বাজারদর।

দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে আজ প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ৮৭ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৩৮৫ পয়েন্টে অবস্থান করছে। গত কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ৮ হাজার ২৯৮ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৮৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৬টির, কমেছে ৭৫টির, আর অপরিবর্তিত ছিল ৪২টির বাজারদর।

বৃহস্পতিবার ডিএসইতে টাকার অংকে লেনদেন বাড়লেও সিএসইতে তা সামান্য কমেছে। ডিএসইতে বৃহস্পতিবার মোট ৯০৭ কোটি ১৩ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৭৮৩ কোটি ৭০ লাখ টাকা।

অন্যদিকে সিএসইতে সিএসইতে বৃহস্পতিবার ২৬ কোটি ১৮ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ২৬ কোটি ৬২ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here