দুই পুঁজিবাজারেই দরপতনে সপ্তাহ শুরু

0
185

স্টাফ রিপোর্টার : দরপতনের মধ্য দিয়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম দিনের লেনদেন শেষ হয়েছে। সূচকের পতনের সঙ্গে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। কিন্তু সিএসইর লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ১০ পয়েন্ট। লেনদেন হয়েছে ৮৯ কোটি ৩৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১০০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টি কোম্পানির শেয়ার দর।

সূত্র জানায়, সূচকের পতনের পাশাপাশি রবিবার পুঁজিবাজারের লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। তবে ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি।

ফলে সূচকের পতন হয়েছে। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৫ পয়েন্ট কমে ৩ হাজার ৯৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৩৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯২১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩৬টির। আর ২১৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৭৩ কোটি ৪০ লাখ টাকা। এর আগের কার্যদিবস অর্থাৎ গত বৃহস্পতিবার লেনদেন হয় ৮১ কোটি ১৮ লাখ টাকা।

এ হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ৭ কোটি ৭৮ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ওয়াটা কেমিক্যালসের শেয়ার। কোম্পানিটির ৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৪ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪ কোটি ২১ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবলস।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- গ্লাস্কোস্মিথক্লাইন, সোনার বাংলা ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, ন্যাশনাল ব্যাংক, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, ইন্দো-বংলা ফার্মাসিউটিক্যালস এবং লিন্ডে বিডি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here