বঙ্গবন্ধু শিল্প পুরস্কার পাচ্ছে জেএমআই!

1
261

সিনিয়র রিপোর্টার : জেএমআই সিরিঞ্জ এন্ড মেডিকেল ডিভাইস কোম্পানি পুরস্কৃত হতে যাচ্ছে। কোম্পানিটিকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২০’ দেয়ার উদ্যোগ নিচ্ছে শিল্প মন্ত্রণালয়।

মুজিববর্ষ উদযাপন উপলক্ষে জাতীয় কর্মসূচিতে অন্তর্ভুক্তির কার্যক্রম হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার প্রবর্তন করেছে শিল্প মন্ত্রণালয়। কোম্পানিটির বিরুদ্ধে মাস্ককাণ্ড নিয়ে বিতর্ক থাকলেও পুরস্কারে মনোনীত করা হচ্ছে বলে শনিবার বিশেষ একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

দেশে করোনা ভাইরাসের শুরুতে জেএমআই সিরিঞ্জ এন্ড মেডিকেল ডিভাইসের দেয়া এন-৯৫ মাস্ককাণ্ড টক অব দ্যা কান্ট্রিতে পরিণত হয়েছিল। তাকেই প্রথমবারের মতো চালু হওয়া বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কারের জন্য মনোনীত করার চেষ্টা চলছে।

ইতোমধ্যে কর সংক্রান্ত তথ্য যাচাই-বাছাই করতে জাতীয় রাজস্ব বোর্ডের কাছে জানতে চেয়েছে শিল্প মন্ত্রণালয়। কোম্পানির ভ্যাট-ট্যাক্স বকেয়া আছে কি-না তা খতিয়ে দেখবে এনবিআর। এরপরে শিল্প পুরস্কারের পরবর্তী প্রক্রিয়া সম্পন্ন হবে।

শিল্প মন্ত্রণালয়ের বিশেষ একটি সূত্র শনিবার জানায়, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২০’ স্বীকৃতি পেতে মন্ত্রণালয়ে সাতটি ক্যাটাগরিতে মোট ১৯১টি আবেদন জমা পড়ে। জেএমআই -এর ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুর রাজ্জাকের পক্ষে শিল্প মন্ত্রণালয়ে আবেদন জমা হয়েছে।

আবেদনের মধ্যে বৃহৎ শিল্পে ৭১টি, মাঝারি শিল্পে ৪৭, ক্ষুদ্র শিল্পে ২৫, মাইক্রো শিল্পে ২১, হাই-টেক শিল্পে ছয়, কুটির শিল্পে আট এবং হস্ত ও কারুশিল্পে ১৩টি আবেদন জমা হয়। সাতটি ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান বিজয়ীদের মাঝে মোট ২১টি পুরস্কার দেয়া হবে।

কোম্পানির গত তিন বছরের আর্থিক বিবরণীতে বলা হয়েছে, ২০১৭ সালে কোম্পানির নতুন বিনিয়োগ ছিল ১৩ কোটি ১৯ লাখ টাকা, ২০১৮ সালে নতুন বিনিয়োগ ছিল ৫ কোটি ৫১ লাখ টাকা, ২০১৯ সালে ২ কোটি ১ লাখ টাকা। এছাড়া ২০১৮-১৯ অর্থবছরের কোম্পানিটির বার্ষিক টার্নওভার ছিল ১৭৭ কোটি ৮৪ লাখ ৯৪ হাজার ৭৩৫ টাকা।

উল্লেখ্য, দেশে করোনা মহামারি শুরু হলে মাস্ক সরবরাহের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন পায় জেএমআই সিরিঞ্জ এন্ড মেডিকেল ডিভাইস কোম্পানি লিমিটেড। তাদের বিরুদ্ধে নিজেরা মাস্ক তৈরি করে এন-৯৫ বলে চালিয়ে দেয়ার অভিযোগ ওঠে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here