ডিএসই সূচক শেষ পর্যন্ত পতনের তালিকায়

0
131
ডিএসইর ওয়েবসাইট থেকে নেয়া তথ্যচিত্র

স্টাফ রিপোর্টার : সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৮ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ লেনদেনের শুরুতে মূল্য সূচকের বড় উত্থান হলেও, শেষ পর্যন্ত পতনের তালিকায় নাম লিখিয়েছে।

বাজারের সবকটি মূল্য সূচকের পতনের সঙ্গে দাম কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

এ দিন লেনদেনের শুরুতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে ডিএসইতে লেনদেন শুরু হয়। ফলে প্রথম ১৫ মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ৩০ পয়েন্টে বেড়ে যায়। লেনদেনের প্রথম এক ঘণ্টা দাম বাড়ার এই প্রবণতা অব্যাহত থাকে।

ডিএসইর ওয়েবসাইট থেকে নেয়া তথ্যচিত্র

কিন্তু ১১টা ১৫ মিনিটের পর লেনদেনে অংশ নেয়া একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমতে থাকে। ফলে নিচের দিকে নামতে থাকে সূচক। শেষ অধাঘণ্টার লেনদেনে পতনের মাত্র আরও বাড়ে। ফলে বড় উত্থানে লেনদেন শুরু হলেও শেষ পর্যন্ত সবকটি সূচকের পতন হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১০২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে পতনের তালিকায় স্থান করে নিয়েছে ১২০টি। আর ১২৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪০৪ পয়েন্টে নেমে গেছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ২ হাজার ৫৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ২২২ পয়েন্টে দাঁড়িয়েছে।

এছাড়া মূল্য সূচকের পতনের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৬৬০ কোটি ৬৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭৪৬ কোটি ২ লাখ টাকা। সেই হিসাবে লেনেদেন কমেছে ৮৫ কোটি ৩৮ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here