ডিএসইতে ৩টি সূচকের উদ্বোধন

0
213
ডিএসইতে সোমবার সূচকের উদ্বোধন করেন চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সোমবার বৃহৎ বাজার মূলধনের কোম্পানিগুলোকে নিয়ে CNI-DSE Select Index (CDSET) নতুন ইনডেক্সের উদ্বোধন করা হয়েছে। ডিএসইর শেয়ারহোল্ডারদের উপস্থিতিতে সূচকের উদ্বোধন করেন ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম।

৩টি নতুন সূচক সিএনআই-ডিএসই সিলেক্ট ইনডেক্স, সিএনআই-ডিএসই মিডক্যাপ ইনডেক্স এবং সিএনআই-ডিএসই স্মল ক্যাপ ইনডেক্স ১ জানুয়ারি থেকে ডিএসইর ওয়েবসাইটে উন্মুক্ত হবে।

সূচকটিতে কোম্পানি অন্তর্ভূক্তির ক্ষেত্রে বাজার মূলধন (শীর্ষ স্থানীয়), মৌলভিত্তি (মুনাফা) ও তারল্য (লেনদেন, ট্রেডিং) বিষয় যোগ করা  হয়েছে। সূচকটির ভিত্তি ৩১ ডিসেম্বর ২০১৫ এবং ভিত্তি ভ্যালু হচ্ছে ১ হাজার পয়েন্ট।  প্রতি ৬ মাসে পূর্ণমূল্যায়িত সূচকটিতে বর্তমানে ৪০টি কোম্পানি রয়েছে।

কৌশলগত বিনিয়োগকারী, শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের সমন্বয়ে চীনের কনসোর্টিয়ামের ব্যসায়িক ও প্রযুক্তিগত সহযোগিতায় ডিএসইতে আকারভিত্তিক তিনটি (বৃহৎ, মধ্যম ও স্বল্প মূলধনী কোম্পানি সমন্বয়ে) নতুন সূচক চালু করার উদ্যোগ নেয়া হলে সোমবার তা চালু করা হয়।অনুষ্ঠানে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম বলেন, ডিমিউচ্যুয়ালাইজেশন আইনের বিধান অনুযায়ী ডিএসই শেনঝেন স্টক এক্সচেঞ্জ এবং সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামের সাথে একটি চুক্তি করেছে। কৌশলগত অংশীদারিত্বের আওতায় বাজারে অর্থনীতির উচ্চমানের প্রবৃদ্ধি জন্য প্রযুক্তি, বাজারের উন্নয়ন এবং পণ্যের বিকাশে গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ডিএসই দীর্ঘমেয়াদি সহযোগিতার পরিকল্পনা করেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং শেনঝেন স্টক এক্সচেঞ্জের মধ্যে পারষ্পরিক সহযোগিতার আওতায় প্রাথমিকভাবে ডিএসইর জন্য নতুন সূচক চালু করার উদ্যোগ নেয়া হয়। উভয়পক্ষই ডিএসইর নতুন সূচকের জন্য সক্রিয়ভাবে ডিজাইন, ডেভেলপ, চালু, প্রচার এবং সহ-ব্র্যান্ডিংয়ে সম্মত হয়েছে।

স্বাগত বক্তব্যে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ইনচার্জ) আবদুল মতিন পাটওয়ারী বলেন, ডিএসই ও এর কৌশলগত বিনিয়োগকারীদের মধ্যে কারিগরী সহযোগিতার আওতায় ডিএসই এবং শেনঝেন সিকিউরিটিজ ইনফরমেশন কোম্পানি ঘোষণা করছে। তিনটি নতুন সূচক সিএনআই-ডিএসই সিলেক্ট ইনডেক্স, সিএনআই-ডিএসই মিডক্যাপ ইনডেক্স এবং সিএনআই-ডিএসই স্মল ক্যাপ ইনডেক্স চালু করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here