‘ডাচ অকশন’ পদ্ধতিতে আইপিওতে ওয়ালটন

0
1855

সিনিয়র রিপোর্টার : প্রাথমিক শেয়ারের বুকবিল্ডিং প্রক্রিয়ায় সংগৃহীত মূলধন ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ ব্যবসা সম্প্রসারণ এবং ব্যাংক ঋণ পরিশোধে ব্যয় করবে। অনুমোদিত বিনিয়োগকারীদের কাছে ওয়ালটন হাই-টেক ইন্ড্রাস্টিজকে ‘ডাচ অকশন’ পদ্ধতিতে প্রাথমিক শেয়ার বিক্রির অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

দেশের বাজারে প্রথমবার এই প্রক্রিয়ার অনুমোদন দেওয়া হলো। প্রচলিত প্রক্রিয়ায় ইতোপূর্বে জালিয়াতি হওয়ার কারণেই এবার এমন উদ্যোগ।

ডাচ অকশন পদ্ধতির আওতায় প্রাথমিক শেয়ারের দর নির্ধারিত হয় নিলামে অংশ নেওয়া বিনিয়োগকারী সংস্থাগুলোর দেওয়া দরের ভিত্তিতে। সকল দর প্রস্তাব গ্রহণ করার পরেই সর্বোচ্চ দর দাতার দেয়া ক্রয় প্রস্তাব অনুসারে প্রাথমিক শেয়ারের চূড়ান্ত মূল্য ঘোষণা করা হয়।

আগামী ২ মার্চ থেকে ওয়ালটন হাই-টেক ইন্ড্রাস্ট্রিজের শেয়ার ক্রয়ে এই নিলাম শুরু হবে। এতে অংশ নেওয়া কোম্পানিগুলো একটি প্রাথমিক দরে ক্রয় প্রস্তাব (কাট অফ প্রাইস) দিতে পারবেন।

এদিকে নতুন ও পুরোনো পদ্ধতির মাঝে পার্থক্য নিয়ে জানতে চাওয়া হয়েছিল বাংলাদেশ সিক্যিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কর্মকর্তাদের কাছে।

তারা জানিয়েছেন, জালিয়াতি রোধে এবার পুরো প্রক্রিয়াটি শেষ হওয়ার আগ পর্যন্ত কোনো তথ্য দেওয়া হবে না। পাশাপাশি বাড়তি সতর্কতা হিসেবে এবার দরদাতাদের তারা কি পরিমাণ শেয়ার কতো টাকায় কিনবেন তা ঘোষণা করতে হবে এবং সেই অনুসারে নির্ধারিত পরিমাণ টাকা জমা দিতে হবে।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

  1. পেছনের খবর : ওয়ালটনের আইপিও অনুমোদন
  2. ওয়ালটনের বিডিং ২ মার্চ শুরু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here