জ্যেষ্ঠ কর্মকর্তাদের পদত্যাগে বাধ্য করছে ব্যাংক!

0
330

সিনিয়র রিপোর্টার : বেসরকারি কিছু ব্যাংকে জোরপূর্বক জ্যেষ্ঠ কর্মকর্তাদের পদত্যাগে বাধ্য করার অভিযোগ উঠেছে। সম্প্রতি ‘এম’ ও ‘এ’ আদ্যাক্ষরের দুটি বেসরকারি ব্যাংক তাদের বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে পদত্যাগে বাধ্য করেছে বলে জানা গেছে।

ব্যাংকগুলোর এমন আচরণে উদ্বেগ জানিয়ে সোমবার একটি বিবৃতি দিয়েছে ব্যাংকার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন বাংলাদেশ (বিডব্লিউএবি)।

সংগঠনের প্রেসিডেন্ট কাজী মো. শফিকুর রহমান স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, করোনা মহামারির এ দুঃসময়ে সম্প্রতি ২-৩টি বেসরকারি বাণিজ্যিক ব্যাংক অমানবিক সিদ্ধান্ত নিয়ে তাদের জ্যেষ্ঠ কর্মকর্তাদের (যারা ১৫-২০ বছর ধরে ব্যাংকে সেবা দিয়ে আসছে) পদত্যাগপত্র জমা দিতে বাধ্য করছে। এ ধরনের পরিস্থিতির শিকার কয়েকজন ব্যাংক কর্মকর্তা তাদের অসহায়ত্বের কথা বিউব্লিউএবির কাছে জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, এসব কর্মকর্তা তাদের দীর্ঘ কর্মজীবনে আন্তরিকতার সঙ্গে সেবা দিয়েছে এবং ব্যাংকের বিকাশ ও উন্নয়নে ভূমিকা রেখেছে। তাদের ধারণা ছিল ব্যাংকের স্বাভাবিক নিয়মে তারা অবসর গ্রহণ করবেন। কিন্তু হঠাৎ এ ধরনের সিদ্ধান্তে তারা গভীরভাবে মর্মাহত এবং অসহায় হয়ে পড়েছেন।

বেসরকারি বাণিজ্যিক ব্যাংক কর্তৃপক্ষকে মানবিক দৃষ্টিকোণ এবং কর্মকর্তাদের দীর্ঘ কর্মজীবনের অভিজ্ঞতা ও সেবার বিষয়টি বিবেচনা করে তাদের পদত্যাগের সিদ্ধান্ত পুনর্বিবেচনা এবং কোনো কর্মকর্তাকে পদত্যাগে বাধ্য না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে।

বিবৃতিতে আরো বলা হয়, এ ধরনের সিদ্ধান্তের ফলে ব্যাংক কর্মকর্তারা হতাশ এবং কাজে আগ্রহ হারিয়ে ফেলবে। তারা দুশ্চিন্তাগ্রস্ত ও চাকরির নিরাপত্তাহীনতায় ভুগবে। ফলে ব্যাংকের স্বাভাবিক বিকাশ ও উন্নয়ন বাধাগ্রস্ত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here