জামালউদ্দিনকে অব্যাহতি, জনতা ব্যাংকের নতুন চেয়ারম্যান মাহফুজুর

0
94

স্টাফ রিপোর্টার : রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের পরিচালনা পর্ষদের পরিচালক ও চেয়ারম্যান ড. জামালউদ্দিন আহমেদকে অব্যাহতি দেয়া হয়েছে। নতুন চেয়ারম্যান হিসেবে এস এম মাহফুজুর রহমানকে তিন বছরের জন্য নিয়োগ দিয়েছে সরকার।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের সাবেক অধ্যাপক। বিজিএমইএ পরিচালিত ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজির উপাচার্যের দায়িত্ব পালন করছেন।

এদিকে, তিন বছরের জন্য নিয়োগ পেয়ে ব্যাংকটির চেয়ারম্যান পদে এক বছরও টিকতে পারলেন না জামালউদ্দিন আহমেদ। বিতর্কিত কর্মকা-ের কারণে চেয়ারম্যান ও পরিচালক পদ থেকে তাকে অপসারণ করেছে অর্থ মন্ত্রণালয়।

এস এম মাহফুজুর রহমান

জনতা ব্যাংক সূত্রে জানা গেছে, আজ বুধবার ব্যাংকের এজিএম অনুষ্ঠিত হবে। আর সেখানে নতুন চেয়ারম্যান হিসেবে অংশ নিবেন ড. এস এম মাহফুজুর রহমান। এছাড়া বিদায়ী চেয়ারম্যান জামালউদ্দিনের সঙ্গে জনতা ব্যাংকের কোনো দূরত্ব বা দ্বন্দ্ব ছিল না বলেও ব্যাংক সূত্রে জানানো হয়।

মঙ্গলবার উপসচিব মো. জেহাদ উদ্দিন স্বাক্ষরিত এ সংক্রান্ত দুটি আলাদা প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

অব্যাহতি সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, জনতা ব্যাংকের পরিচালনা পর্ষদের পরিচালক ও চেয়ারম্যান ড. জামালউদ্দিন আহমেদকে জনস্বার্থে অব্যাহতি দেয়া হলো। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

নতুন চেয়ারম্যান নিয়োগ সংক্রান্ত অন্য প্রজ্ঞাপনে জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এন্ড সিইও-কে বলা হয়, পরিচালনা পর্ষদের পরিচালক ও চেয়ারম্যান ড. এস এম মাহফুজুর রহমানকে তার যোগদানের দিন থেকে তিন বছর মেয়াদে নিয়োগের উদ্দেশ্যে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এ বিধান মোতাবেক বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণসহ প্রয়োজনীয় কার্যক্রমের জন্য অনুরোধ করা হলো।

বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামালউদ্দিন আহমেদকে ২০১৯ সালের ২০ আগস্ট তিন বছরের জন্য জনতা ব্যাংকের চেয়ারম্যান পদে নিয়োগ দেয় সরকার। সে হিসেবে তার চেয়ারম্যান পদ থেকে অবসরে যাওয়ার কথা ছিল ২০২২ সালের ১৯ আগস্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here