তেলের যোগান কম হওয়ায় ‘আশানুরূপ উন্নতি হয়নি’

0
277

সিনিয়র রিপোর্টার : জ্বালানি তেল পরিশোধন ব্যবসায় একমাত্র কাঁচামাল কনডেনসেট চাহিদার বিপরীতে পর্যাপ্ত পরিমাণে যোগান না থাকায় ব্যবসায় আশানুরূপ উন্নতি হয়নি বলে জানান শাহজিবাজার পাওয়ার কোম্পানির চেয়ারম্যান রেজাউল হায়দার।

চেয়ারম্যান বলেন, জ্বালানি তেল পরিশোধন ব্যবসায় একমাত্র কাঁচামাল কনডেনসেটের চাহিদার বিপরীতে যোগানের পরিমাণ ছিল খুবই অপ্রতুল। ফলে ৯০ ভাগ সহযোগী প্রতিষ্ঠানের পেট্রোম্যাক্স রিফাইনারি লিমিটেড সম্পূর্ণ ক্ষমতা অনুযায়ী অপারেশন পরিচালনা করতে পারেনি। মোট মুনাফা আশানুরূপ উন্নতি না হবার নেপথ্যে এটি একটি বড় কারণ।

রাজধানীর ফার্মগেটে কে আইবি কমপ্লেক্স অডিটরিয়ামে বুধবার সকালে কোম্পানির ১২তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) তিনি এসব কথা জানান।

এজিএম এ কোম্পানির ৩০ জুন, ২০১৯ সমাপ্ত হিসাব বছরের লভ্যাংশ অনুমোদন করা হয়েছে। আলোচ্য বছরে কোম্পানিটি ২৮ শতাংশ নগদ ও ২ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে।

এজিএমে শেয়ারহোল্ডারা লভ্যাংশ অনুমোদনসহ মোট ৯টি এজেন্ডা অনুমোদন করেন। এছাড়া গত বছর (২০১৯) ৫ অক্টোবর মৃত্যুবরণ করেন কোম্পানির প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক ফিরোজ আলম। তার মৃত্যুতে কোম্পানির চেয়ারম্যান শোক প্রস্তাব করলে শেয়ারহোল্ডাররা সর্বসম্মতিক্রমে তা অনুমোদন করেন।

সর্বশেষ অর্থবছরে (২০১৮-১৯) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে ৪ টাকা ৩২ পয়সা। একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য হয়েছে ৩৩ টাকা ৮৮ পয়সা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here