চার বছর পরে মুনাফায় গোল্ডেনসন

0
388

সিনিয়র রিপোর্টার : চার বছর পর মুনাফার মুখ দেখল পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি গোল্ডেনসন লিমিটেড। আগের বছর লোকসানের পরও যে লভ্যাংশ দেয়া হয়েছিল, এবার তা থেকে সামান্য বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

গত ৩০ জুন, ২০২১ তারিখে সমাপ্ত অর্থবছরের আর্থিক হিসাব বিবরণী পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ২.৭৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। অর্থাৎ শেয়ার প্রতি পাওয়া যাবে ২৭.৫ পয়সা।

কোম্পানির উদ্যোক্তা-পরিচালকরা এই লভ্যাংশ নেবেন না। তা দেয়া হবে কেবল সাধারণ বিনিয়োগকারীদেরকে। বুধবার কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটি ২০২০ সালের জুলাই থেকে গত জুন পর্যন্ত শেয়ার প্রতি আয় করেছে ৩০ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ১ টাকা ৫ পয়সা।

এই লোকসান কেবল গত বছর নয়, তার আগের তিন বছর ২০১৭ সালে শেয়ার প্রতি ১ টাকা ২৭ পয়সা, ২০১৮ সালে ১ টাকা ৪ পয়সা এবং ২০১৯ সালে শেয়ারে ৯৯ পয়সা লোকসান দেয় গোল্ডেনসন।

২০১৬ সালে শেয়ারে ৮৯ পয়সা আয় করে ৫০ পয়সা লোকসান দেয়া কোম্পানিটি পরের তিন বছর কোনো লভ্যাংশ দেয়নি। তবে গত বছর লোকসান করেও শেয়ার প্রতি ২৫ পয়সা লভ্যাংশ লভ্যাংশ ঘোষণা করে চমক দেখায়।

এই লভ্যাংশ ঘোষণাকে কেন্দ্র করে শেয়ার মূল্যে ব্যাপক উত্থান হয়। গত বছরের জুলাইয়ের শেষে শেয়ারদর ৫ টাকা ৫০ পয়সায় নেমে আসে। সেখান থেকে ৪ গুণ বেড়ে শেয়ারদর এখন দাঁড়িয়েছে ২২ টাকা ১০ পয়সা। গত সেপ্টেম্বর থেকে পুঁজিবাজারে দর সংশোধনে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত শেয়ারদর ২০ টাকা থেকে ১৬ টাকায় নেমে আসে। তবে গত ১৪ অক্টোবর থেকে আবার বাড়ছে।

এই লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১ ডিসেম্বর। অর্থাৎ যারা লভ্যাংশ নিতে চান, তাদেরকে সেদিন শেয়ার ধরে রাখতে হবে। লভ্যাংশ চূড়ান্ত করতে বার্ষিক সাধারণ সভা ডাকা হয়েছে আগামী ৩০ ডিসেম্বর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here