গুজব ছড়ানোয় ৩১টি ফেসবুক পেজ বন্ধ

0
415

সিনিয়র রিপোর্টার : পুঁজিবাজারে শেয়ার দর প্রভাবিত করতে গুজব ছড়ানোর অভিযোগে ৩১টি ফেসবুক পেজ বন্ধ করে দেয়া হয়েছে। বুধবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ডিজিটাল সিকিউরিটি এজেন্সির প্রতিনিধিদের মধ্যে আলোচনায় এ তথ্য জানানো হয়।

ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজিত এই আলোচনার বিষয় ছিল ‘সোশ্যাল মিডিয়া ও অন্যান্য প্ল্যাটফর্ম ব্যবহারে করে শেয়ারবাজারে গুজব সৃষ্টি প্রতিরোধ’।

বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়ানোর কারণে ৩১টি আইডি বাতিল করা হয়েছে। অনেকগুলো বাতিল হওয়ার প্রক্রিয়াধীন। পর্যায়ক্রমে অন্য আইডিগুলোও বাতিল করা হবে।

সভায় বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম, বিএসইসির পরিচালক রাজিব আহমেদ, বিটিআরসির মহাপরিচালক (সিস্টেম অ্যান্ড সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ, ডিজিটাল সিকিউরিটি এজেন্সির পরিচালক (সিএ অপারেশন ও নিরাপত্তা) তারেক এম বরকতউল্লাহ উপস্থিত ছিলেন।

বিটিআরসির সঙ্গে প্রতি তিন মাসে একটি করে সমন্বয় সভা করার সিদ্ধান্ত নেয়া হয়। এ ধরনের কাজে পরিচালক রাজিব আহমেদ বিএসইসির ও জ্যেষ্ঠ সহকারী পরিচালক তৌসিফ শাহরিয়ারকে বিটিআরসির মুখপাত্র হিসেবে নিয়োগ করা হয়।

পুঁজিবাজার নিয়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপে যেসব গ্রুপ গুজব ছড়াচ্ছে, সেগুলো চিহ্নিত করতে গত ২৪ মে বিএসইসির পরিচালক রাজিব আহমেদের নেতৃত্বে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

এই কমিটির দেয়া ৮৬টি ফেসবুকভিত্তিক গ্রুপ চিহ্নিত হলেও বিটিআরসি যাচাই-বাছাই শেষে ৩১টি আইডি বন্ধ করেছে।

এর আগেও গত বছরের ৩ ডিসেম্বর ‘শেয়ারবাজারে সবার আগে সর্বশেষ সংবাদ’ নামে একটি গ্রুপ বন্ধে বিটিআরসি চিঠি দেয়া হয়েছিল। গ্রুপটির সদস্যসংখ্যা ৩২ হাজারের বেশি।

এ রকম শত শত গ্রুপ ও ফেসবুক পেজ রয়েছে। এসব গ্রুপের সদস্যদের কেউ কেউ নিজেদের শেয়ারবাজার অ্যানালিস্ট বা বিশ্লেষক হিসেবে পরিচয় দেন।

কিন্তু সিকিউরিটিজ আইন অনুযায়ী, বিএসইসির সনদ ছাড়া কেউ নিজেকে বাজার বিশ্লেষক দাবি করতে পারবে না। আইনে এ ধরনের কর্মকাণ্ডের শাস্তি সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড ও ন্যূনতম পাঁচ লাখ টাকা জরিমানা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here