গভর্নর নিয়োগের বয়সসীমা দুই বছর বাড়ল

0
101

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগের বয়সসীমা দুই বছর বাড়িয়ে ৬৭ বছর করার বিল সংসদে পাস হয়েছে। বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ‘বাংলাদেশ ব্যাংক (সংশোধনী) বিল- ২০২০’ সংসদে উত্থাপন করেন এবং কণ্ঠ ভোটে এটি পাস হয়।

এর আগে বুধবার এই বিলটি সংসদে উত্থাপন করা হয়। বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২ অনুযায়ী, কোনো ব্যক্তি ৬৫ বছর বয়সের পর গভর্নর পদে থাকতে পারবেন না। বিলে বলা হয়, জনস্বার্থে ১৯৭২ সালের বাংলাদেশ ব্যাংক অর্ডারের ১০ অনুচ্ছেদের ধারা-৫ এ উল্লেখিত বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বয়সসীমা সম্পর্কিত আইন বাতিল করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলা হয়, দেশের রাজস্ব নীতির সঙ্গে সংগতি রেখে কার্যকর মুদ্রানীতি প্রণয়ন, মুদ্রা সরবরাহ ও ব্যাংক ঋণ ব্যবস্থার নিয়ন্ত্রণ, মুদ্রামান সংরক্ষণ, বাণিজ্যিক ব্যাংকগুলোর সঙ্গে সমন্বয় প্রভৃতি বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

প্রতিষ্ঠানের প্রধানের কর্মদক্ষতা, অভিজ্ঞতা ও নেতৃত্ববাচক গুণাবলী প্রাতিষ্ঠানিক সাফল্যের মূল নিয়ামক শক্তি বিবেচনায় ওই পদে যোগ্যতা ও উপযুক্ত ব্যক্তিকে বিদ্যমান বয়সসীমা অপেক্ষা অধিকতর বয়সে নিয়োগের সুযোগ রাখা কিংবা প্রয়োজনবোধে ওই পদে থাকা ব্যক্তিকে বয়সসীমা অতিক্রমণের ক্ষেত্রে প্রযোজ্যতা অনুসারে পুনর্নিয়োগ প্রদান কিংবা ওই ব্যক্তির নিয়োগের ধারাবাহিকতা বজায়ের ব্যবস্থা গ্রহণ করা সমীচীন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here