কেপিসিএলের বিদ্যুৎ উৎপাদন বন্ধে বিপিডিবির চিঠি

0
537

স্টাফ রিপোর্টার : দেশের প্রথম স্বতন্ত্র বিদ্যুৎ উৎপাদনকারী (আইপিপি) প্রতিষ্ঠান খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেডের (কেপিসিএল) খুলনার খালিশপুরে অবস্থিত ১১৫ মেগাওয়াট সক্ষমতার এইচএফওভিত্তিক কেপিসিএল-২ বিদ্যুৎকেন্দ্রটির মেয়াদ শেষ হবে ৩১ মে।

এছাড়া যশোরের নোয়াপাড়ায় অবস্থিত ৪০ মেগাওয়াট সক্ষমতার এইচএফওভিত্তিক কেপিসিএল-৩ বিদ্যুৎকেন্দ্রটির মেয়াদ শেষ হবে ২৮ মে। মেয়াদ শেষে কেন্দ্র দুটির বিদ্যুৎ উৎপাদন বন্ধ রাখতে সম্প্রতি কোম্পানিটিকে চিঠি দিয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। বিষয়টি মূল্যসংবেদনশীল তথ্য হিসেবে বিনিয়োগকারীদের জানিয়েছে কেপিসিএল।

কেন্দ্র দুটির মেয়াদ আরো পাঁচ বছরের জন্য বাড়াতে গত বছরই বিপিডিবির কাছে আবেদন করেছিল কেপিসিএল। এ বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি বিপিডিবি। তবে মেয়াদ বাড়ানোর বিষয়টি নিয়ে সরকার ও বিপিডিবির সঙ্গে কোম্পানির আলোচনা চলছে।

এদিকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে তালিকাভুক্ত বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ানোর বিষয়টি বিবেচনার জন্য অনুরোধ জানিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন বিদ্যুৎ বিভাগের সচিবের কাছে চিঠি পাঠানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here