কেন্দ্রীয় ব্যাংকের নতুন বিজ্ঞপ্তি প্রকাশ

0
1024

স্টাফ রিপোর্টার : এডিপি এবং পরিচালন বাজেটের অর্থ আওতায় প্রাপ্ত ‍অর্থ, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থা এবং সরকার মালিকানাধীন কোম্পানির নিজস্ব তহবিলের উদ্বৃত্ত অর্থের ৫০% পর্যন্ত বাংলাদেশে ব্যাংকিং ব্যবসায় নিয়োজিত বেসরকারি ব্যাংক অথবা অব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে অথবা উভয় ধরণের প্রতিষ্ঠানে আমানত রাখার জন্য নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

গত ১৯ জানুয়ারি অর্থমন্ত্রনালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নীতি ও প্রণোদনা শাখার উপ-সচিব মৃত্যুঞ্জয় সাহা স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেই বিজ্ঞপ্তির সূত্র ধরে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংককে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ৬ ফেব্রুয়ারি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, অ্যানুয়াল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এডিপি) এবং পরিচালন বাজেটের আওতায় প্রাপ্ত অর্থের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংক এবং নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) বা উভয় প্রতিষ্ঠানে আমানত রাখার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার।

কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখতে সুদের হার এক অঙ্কে নামিয়ে আনতে সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, উল্লেখিত উৎসসমূহের উদ্বৃত্ত অর্থ সর্বোচ্চ ৫.৫০% সুদ হারে রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকে এবং মোট উদ্বৃত্ত অর্থের ৫০% পর্যন্ত সর্বোচ্চ ৬% সুদ হারে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকে মেয়াদী আমানত রাখা যাবে। তবে, প্রতিষ্ঠানসমূহের ভবিষ্য তহবিলের অর্থ, পেনশন তহবিলের অর্থ এবং এন্ডাউমেন্ট (Endowment) ফান্ডের অর্থ এর আওতা বহির্ভূত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here