করোনা টিকা উৎপাদন করবে এএফসি এগ্রো, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা

0
1635
সমঝোতা স্মারকের চিত্রটি ফেসবুক থেকে নেয়া

সিনিয়র রিপোর্টার : করোনাভাইরাসের টিকা বাণিজ্যিকভাবে উৎপাদন ও সরবরাহ করবে এএফসি এগ্রো বায়োটেক লিমিটেড। টিকা উৎপাদনে ঢাকা বিশ্ববিদ্যালয় ও মার্কিন যুক্তরাষ্ট্রের দুটি প্রতিষ্ঠানকে নিয়ে যৌথভাবে কাজ করবে এএফসি এগ্রো।

টিকা উৎপাদনে সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রের বায়োলজিক্যাল হ্যাজার্ড অ্যান্ড হেলথ রিসার্চ ল্যাবরেটরিটির সঙ্গে বাংলাদেশের এএফসি এগ্রো বায়োটেক লিমিটেড, মার্কিন যুক্তরাষ্ট্রের জেএনডি বায়োটেক এবং ইমাজেন্ট বায়োটেকের সঙ্গে জৈবপ্রযুক্তি গবেষণা সহযোগিতা নিয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

চুক্তি অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রের দুটি বায়োটেক কোম্পানি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে করোনাভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন তৈরীর গবেষণা এবং এএফসি এগ্রো বায়োটেক বাণিজ্যিকভাবে উৎপাদন করবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আখতারুজ্জামানের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন  কোষাধ্যাক্ষ প্রফেসর মমতাজ উদ্দিন আহম্মেদ এবং এএফসি কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর এ এস এম সাইফুর রহমানের উপস্হিতিতে স্বাক্ষর করেন এক্সিকিউটিভ চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) ড. মো. সরোয়ার হোসেন ।

সমঝোতা অনুষ্ঠানে উপস্হিত ছিলেন উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক প্রফেসর ড. মো. আবদুল মালেক ও চিফ সায়েন্টিস্ট ড. মো. লতিফুল বারী, মার্কিন যুক্তরাষ্ট্রের জেএনডি বায়োটেক কোম্পানির ড. মিল্লাত খান ও সেলিম জোয়ার্দার এবং EMERGENT বায়োটেক কোম্পানির ড. মো. নাসির উদ্দিন আহম্মদসহ অনেকে।

সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ায় কোম্পানির শীর্ষ এক কর্মকর্তা সোমবার বিকালে সন্তোষ প্রকাশ করে তার ফেসবুকে এ তথ্য ও চিত্র প্রকাশ করেন। এমন তথ্য প্রকাশের পরই অনেকে তার সঙ্গে সহমত প্রকাশ করে কোম্পানির কর্তৃপক্ষকে অভিনন্দন জানান।

সমঝোতা শেষে ফাইল হস্তান্তরের চিত্রটি ফেসবুক থেকে নেয়া

এর আগে চলতি বছরের ৯ ফেব্রুয়ারি ওষুধ প্রশাসন অধিদপ্তর এএফসি এগ্রো বায়োটেক লিমিটেডকে করোনাভাইরাস শনাক্তে কিট উৎপাদন ও সরবরাহে ইমারজেন্সি ইউজ অথরাইজেশন (ইইউএ) সনদ দেয়।

ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমতির ফলে এএফসি ডিটেক এনকভ আরটি-পিসিআর কিট ও এএফসি প্রিপ ভাইরাল আরএনএ এক্সট্রাকশন কিটের বাণিজ্যিক উৎপাদন করতে পারবে প্রতিষ্ঠানটি। তবে এখন আর করোনা শনাক্তের কিট নয়, করোনাভাইরাস প্রতিরোধে দেশে প্রথম বাণিজ্যিকভাবে টিকা উৎপাদন করবে এএফসি এগ্রো বায়োটেক লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here