চলতি মাসেই দেশে মডার্নার টিকা আনতে চায় রেনাটা

0
975

স্টাফ রিপোর্টার : চলতি মাসের মধ্যেই বেসরকারি উদ্যোগে যুক্তরাষ্ট্রের মডার্না কোম্পানির করোনার টিকা দেশে আনতে চায় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান রেনাটা লিমিটেড। প্রতিষ্ঠানটি কমপক্ষে ছয় লাখ ডোজ মডার্নার টিকা দেশে আনার জন্য সরকারের অনুমতি পাওয়ার অপেক্ষায় রয়েছে। তারা প্রাইভেট সেক্টরে এই টিকা ছাড়তে চায়। গত বুধবার এ জন্য সরকারের কাছে লিখিত আবেদন করা হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র জানিয়েছে, এ আবেদন বিবেচনা করে দেখা হচ্ছে। সব কিছু ঠিকঠাক থাকলে অনুমতি দেওয়া হতে পারে। এ ক্ষেত্রে টিকার তাপমাত্রার বিষয়টি আমদানিকারক প্রতিষ্ঠানকেই ব্যবস্থা করতে হবে।

মন্ত্রণালয় সূত্র জানায়, বুধবার (১০ ফেব্রুয়ারি) রেনাটার পক্ষ থেকে জমা দেওয়া আবেদনে যুক্তরাষ্ট্রের তৈরি এমআরএনএ-১২৭৩ কভিড ভ্যাকসিনের আমদানি ও সরবরাহের অনুমতি চাওয়া হয়েছে। কম্পানির জেনারেল ম্যানেজার (আন্তর্জাতিক ও প্রাতিষ্ঠানিক) মো. কামরুল হাসান কেনেডির স্বাক্ষরে ওই আবেদন করা হয়েছে।

এতে জানানো হয়েছে, মডার্নার টিকা আমদানি, সংরক্ষণ ও বিতরণের জন্য প্রয়োজনীয় তাপমাত্রাসহ মাইনাস ২০ থেকে মাইনাস ৭০ ডিগ্রি পর্যন্ত ব্যবস্থাপনার দায়িত্ব তারা নেবে এবং তাদের সেই সক্ষমতা রয়েছে।

অবশ্য স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান বলেন, ‘আমার হাতে এখন পর্যন্ত এমন কোনো আবেদন আসেনি বা পাইনি। পেলে দেখা যাবে। যেকোনো প্রতিষ্ঠানই তো আবেদন করতেই পারে। এরপর বিবেচনা-পর্যালোচনার বিষয় আমাদের। আমরা চাই যাতে মানুষের উপকার হয় সেটা করতে। শুধু মানুষের ক্ষতি হয় কি না সেটা দেখতে হবে। মানুষের ক্ষতি হয়, এমন কিছু করা হবে না।’

রেনাটার মহাব্যবস্থাপক কামরুল হাসান সরকারের কাছে তাদের আবেদনের কথা জানিয়ে বলেন, ‘আমরা অনেক দিন ধরেই ভেতরে ভেতরে প্রস্তুতি নিয়েছিলাম। মডার্না থেকেও আমরা সাড়া পেয়েছি। সরকার অনুমতি দিলে এ মাসের মধ্যেই কমপক্ষে ছয় লাখ ডোজ টিকা দেশে আনতে পারব।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here