এনভয় টেক্সটাইলস ছাড়বে ৮ কোটি ৭০ লাখ প্রেফারেন্স শেয়ার

0
140

স্টাফ রিপোর্টার : ১০ টাকা অভিহিত মূল্যে ৮ কোটি ৭০ লাখ প্রেফারেন্স শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে এনভয় টেক্সটাইলস লিমিটেডের পরিচালনা পর্ষদ। এর মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানিটি সংগ্রহ করবে ৮৭ কোটি টাকা।

কোম্পানির কারখানার ব্যালান্সিং, আধুনিকায়ন, সম্প্রসারণ ও প্রতিস্থাপনমূলক (বিএমআরই) কাজে মূলধনি বিনিয়োগ হিসেবে এবং উচ্চসুদের ঋণ পরিশোধে এ অর্থ ব্যয় করা হবে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনসাপেক্ষে মেয়াদি প্রেফারেন্স শেয়ারগুলো ইস্যু করবে এনভয় টেক্সটাইলস।

সংশ্লিষ্ট সূত্র অনুযায়ী, পাঁচ বছর মেয়াদি শেয়ারগুলো প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছে ইস্যু করা হবে। শেয়ারগুলো ফুললি রিডিমেবল অর্থাৎ নির্ধারিত পাঁচ বছর মেয়াদ শেষে সেগুলো সম্পূর্ণভাবে অবসায়িত হবে।

এছাড়া শেয়ারগুলো নন-কনভার্টেবল অর্থাৎ এর কোনো অংশই শেয়ারে রূপান্তর হবে না। সাবস্ক্রিপশনের এক বছর পর থেকে শেয়ারে বিনিয়োগকৃত মূল টাকা বার্ষিক সমান কিস্তি আকারে ফেরত দেয়া শুরু হবে। অবশিষ্ট টাকার ওপর অর্ধবার্ষিক হিসাবে অর্থাৎ বছরে দুবার নির্দিষ্ট হারে সুদ পরিশোধ করা হবে।

৩০ জুন সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১২ শতাংশ লভ্যাংশ দিয়েছে এনভয় টেক্সটাইলস। এর মধ্যে ১০ শতাংশ নগদ ও ২ শতাংশ স্টক লভ্যাংশ। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১ পয়সা, ২০১৭ হিসাব বছরে যা ছিল ২ টাকা ৫ পয়সা। ২০১৭ হিসাব বছরে ৭ শতাংশ নগদের পাশাপাশি ৫ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানির শেয়ারহোল্ডাররা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) এনভয় টেক্সটাইলসের ইপিএস হয়েছে ২ টাকা ৬০ পয়সা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ১ টাকা ৪১ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ইপিএস হয়েছে ৮৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ৪৭ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৮ টাকা ৮৪ পয়সা, ২০১৮ সালের ৩০ জুন যা ছিল ৩৮ টাকা ১ পয়সা।

সর্বশেষ এনটিটি রেটিং অনুসারে কোম্পানিটির ঋণমান ‘ডাবল এ টু’। ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ৩১ মার্চ ২০১৮ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে এ মূল্যায়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ (সিআরএবি)।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার এনভয় টেক্সটাইলস শেয়ারের সর্বশেষ দর ছিল ৩৫ টাকা। সমাপনী দরও ছিল ৩৫ টাকা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৩১ টাকা ও ৪১ টাকা ২০ পয়সা।

রফতানিমুখী পরিবেশবান্ধব ডেনিম কোম্পানিটি ২০১২ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত মূলধন ৪০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১৬৭ কোটি ৭৩ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৩৪৫ কোটি ৩৮ লাখ ৬০ হাজার টাকা।

মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের কাছে ৪৫ দশমিক ৫৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৪২ দশমিক শূন্য ৬, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক শূন্য ৯ ও সাধারণ বিনিয়োগকারীর হাতে বাকি ১২ দশমিক ২৬ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে শেয়ারটির মূল্য-আয় অনুপাত বা পিই রেশিও ১৭ দশমিক ৭৭, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ১০ দশমিক ১।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here