এক্সপ্রেস ইন্স্যুরেন্সের আইপিও আবেদন বিলম্বিত

0
481

সিনিয়র রিপোর্টার : এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন (সাবসক্রিপশন ডেট)  আগামী ১৩ এপ্রিল, সোমবার শুরু হওয়ার কথা থাকলেও তা আর হচ্ছে না।

কারণ, করোনা ভাইরাস প্রতিরোধে তৃতীয় দফায় দেশের উভয় পুঁজিবাজার ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ রয়েছে।

যে কারণে কোম্পানিটির নির্ধারিত ১৩ এপ্রিল সাবসক্রিপশন হচ্ছে না। তবে কার্যদিবস শুরু হওয়ার পরবর্তী ১০ কর্মদিবসের মধ্যে নতুন সাবসক্রিপশন ডেট হওয়ার বিধান রয়েছে।

তবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন নির্দেশনা অনুযায়ী বিলম্বিত দিনক্ষণ নির্ধারিত হবে বলে বিশেষ একটি সূত্র জানায়।

কোম্পানিটির আইপিও আবেদন আগামী ১৩ থেকে ২০ এপ্রিল পর্যন্ত হওয়ার কথা ছিল।

বিলম্বিত ‘সাবসক্রিপশন ডেট’ সম্পর্কে কোম্পানি সেক্রেটারি মি. লিয়াকত আলী বলেন, কমিশন এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেবেন। অফিস শুরু হলে বিষয়টি কমিশনকে অবগত করা হবে। কমিশন যে সিদ্ধান্ত দেবেন তাই আমাদের সিদ্ধান্ত।

তবে ইস্যু ব্যবস্থাপক এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের শীর্ষ কর্মকর্তা মি. মামুন বলেন, সাবসক্রিপশন ডেট পরবর্তী ১০ কর্মদিবসের মধ্যে শুরু করা যেতে পারে। এতে নতুন নির্দেশনার প্রয়োজন নেই।

তবে প্রথম কার্যদিবস ১৫ এপ্রিল থেকে, না-কী নতুন কোন দিন থেকে আবেদন শুরু হচ্ছে -তা সম্পষ্ট নয়।

এক্সপ্রেস ইন্স্যুরেন্স শেয়ারবাজারে ২ কোটি ৬০ লাখ ৭৯ হাজার সাধারণ শেয়ার ছেড়ে ২৬ কোটি ৭ লাখ ৯০ হাজার টাকা উত্তোলন করবে। কোম্পানিটি ১০ টাকা ইস্যু মূল্যে শেয়ার ইস্যু করবে।

উত্তোলিত টাকায় ট্রেজারি বন্ড ও অন্যান্য ক্ষেত্রে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করা হবে।

৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির বিগত ৫ বছরে ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৪২ টাকা এবং পুনমূল্যায়নসহ শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮.৭২ টাকায়। যা পুনমূল্যায়ন ছাড়া ১৬.৬৫ টাকা।

উল্লেখ্য, ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, আইআইডিএফসি ক্যাপিটাল এবং বিএলআই ক্যাপিটাল লিমিটেড।

পেছনের খবর-

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here