একীভূতকরণে হাইডেলবার্গ সিমেন্টের ইজিএম ২৫ ফেব্রুয়ারি

0
208

সিনিয়র রিপোর্টার : হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী মেঘনা এনার্জি লিমিটেডকে একীভূতকরণের বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদন গ্রহণের জন্য আগামী ২৫ ফেব্রুয়ারি বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ। মঙ্গলবার সিমেন্ট খাতের তালিকাভুক্ত কোম্পানিটির ২৫০তম পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মেঘনা এনার্জিকে একীভূতকরণের খসড়া স্কিমে বাংলাদেশ ব্যাংক ও কোম্পানির পরিচালনা পর্ষদের অনুমোদন পাওয়ার পর শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে ইজিএম আয়োজনের নির্দেশনা চেয়ে সম্প্রতি হাইকোর্ট বরাবর আবেদন করে হাইডেলবার্গ সিমেন্ট। এরই পরিপ্রেক্ষিতে হাইকোর্ট কোম্পানিটিকে ইজিএম আহ্বানের নির্দেশনা দিয়েছেন।

সে অনুযায়ী ২৫ ফেব্রুয়ারি সকাল ১০টায় নারায়ণগঞ্জের রূপগঞ্জের তারাবোতে কোম্পানির ফ্যাক্টরি অফিসে ইজিএম আয়োজন করবে হাইডেলবার্গ সিমেন্ট। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৮ জানুয়ারি।

গত বছরের জানুয়ারিতে বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহকারী কোম্পানি মেঘনা এনার্জি লিমিটেডকে একীভূত করার অনুমতি পায় হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ। মেঘনা এনার্জির ৯৯ দশমিক ৯৯ শতাংশ শেয়ার প্রিমিয়ামসহ ৯১ কোটি ৭ লাখ টাকায় কিনে নিতে হাইডেলবার্গের প্রস্তাবে সম্মতি জানায় কেন্দ্রীয় ব্যাংক।

মেঘনা এনার্জির ৪০ লাখ ৫৬ হাজার ৪৫৭টি বা ৯৯ দশমিক ৯৯ শতাংশ শেয়ার ১০০ টাকা অভিহিত মূল্য ও ১২৪ টাকা ৫২ পয়সা প্রিমিয়ামে কেনার পরিকল্পনা অনুমোদন করে বাংলাদেশ ব্যাংক। উল্লিখিত শেয়ারের দাম হিসেবে মোট ৯১ কোটি ৭ লাখ ৫০ হাজার ২২০ টাকা পরিশোধ করতে হবে দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত সিমেন্ট কোম্পানিটিকে।

বিদ্যুৎকেন্দ্রটি পুঁজিবাজারে তালিকাভুক্ত না হওয়ায় এবং এর মূল্য বিদেশী বিক্রেতা প্রতিষ্ঠানের কাছে পাঠানোর প্রয়োজনীয়তা উদ্ভূত হওয়ায় একীভূতকরণের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কাছে অনুমোদন চেয়ে আবেদন করে হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ। এরই পরিপ্রেক্ষিতে তাদের অথরাইজড ডিলার স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংককে চিঠি দিয়ে নির্ধারিত মূল্য অনুমোদন করার কথা জানায় কেন্দ্রীয় ব্যাংক।

ব্লুমবার্গের তথ্যানুসারে, মেঘনা এনার্জি লিমিটেড বাংলাদেশে নিবন্ধিত একটি ছোট আকারের বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান। হাইডেলবার্গ সিমেন্ট এজির সাবসিডিয়ারি হিসেবে তারা বাংলাদেশে ব্যবসা করছে। বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহের জন্য মেঘনা এনার্জির একটি ছোট আকারের বিদ্যুৎকেন্দ্র (এসপিপি) রয়েছে।

সম্প্রতি আল্ট্রাটেক সিমেন্ট মিডল ইস্ট ইনভেস্টমেন্ট লিমিটেডের কাছ থেকে এমিরেটস সিমেন্ট বাংলাদেশ লিমিটেড ও এমিরেটস পাওয়ার কোম্পানি লিমিটেডের শতভাগ শেয়ার ক্রয় প্রক্রিয়া সম্পন্ন করেছে হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড। আর এর মধ্য দিয়ে কোম্পানি দুটি হাইডেলবার্গ সিমেন্টের পূর্ণাঙ্গ মালিকানাধীন সাবসিডিয়ারিতে পরিণত হয়েছে। কোম্পানি দুটির অধিগ্রহণ মূল্য ধরা হয়েছিল ২ কোটি ১৫ লাখ ১৮ হাজার ৬৮৪ ডলার বা ১৮২ কোটি ৫৮ লাখ ৬০ হাজার ৩৮৪ টাকা।

১৯৮৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশের অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৫৬ কোটি ৫০ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৪১০ কোটি ৬৮ লাখ টাকা। মোট শেয়ারের ৬০ দশমিক ৬৭ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ২৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ১ দশমিক ১১ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ১২ দশমিক ২২ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here