উত্তরা ফিন্যান্সকে ৫ লাখ টাকা জরিমানা

0
223

স্টাফ রিপোর্টার : ঋণ সংক্রান্ত ভুল তথ্য দেওয়ায় উত্তরা ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডকে ৫ লাখ টাকা জরিমানা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

তিনজন গ্রাহককে ঋণ দেওয়ার বিষয়ে ভুল তথ্য দেওয়ায় আর্থিক প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়েছে। আর জরিমানা মওকুফ চেয়ে প্রতিষ্ঠানের পাঠানো আবেদনও গ্রহণ করা হয়নি বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

সাদ মুসা ফেব্রিকস, এমআরআই ট্রেডার্স ও প্রীতি সোয়েটার্সকে ঋণ দেওয়ার তথ্য বাংলাদেশ ব্যাংকে ঋণ তথ্য ব্যুরোতে (সিআইবি) দেয়নি উত্তরা ফাইন্যান্স। ওই তিন গ্রাহককে ঋণ দেওয়ার কারণে ক্ষতির মুখে পড়েছে বলে অভিযোগ করেছেন বেশ কিছু ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে উত্তরা ফিন্যান্সকে জরিমানা করা হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, উত্তরা ফিন্যান্স গ্রাহকের ঋণের বিষয়ে ভুল তথ্য দিয়েছে। এ জন্য শাস্তির মুখে পড়েছে। প্রতিষ্ঠানটি জরিমানা মওকুফের আবেদন করলে তা নাকচ হয়েছে।

তবে সফটওয়্যারের ত্রুটির কারণে গ্রাহকদের ঋণের প্রকৃত তথ্য মিলছে না বলে দাবি করেছেন উত্তরা ফাইন্যান্স কর্তৃপক্ষ।

এদিকে উত্তরা ফিন্যান্সের পরিশোধিত মূলধনের পরিমাণ ১৩১ কোটি ৪৮ লাখ টাকা। এর মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের হাতে রয়েছে ৪৪ দশমিক ৪৪ শতাংশ শেয়ার।

বাকি ৫৫ দশমিক ৫৬ শতাংশ শেয়ারের মালিকানা পুঁজিবাজারের বিভিন্ন শ্রেণির বিনিয়োগকারীদের হাতে।

উল্লেখ্য, ১৮ জানুয়ারি (সোমবার) লেনদেন শেষে কোম্পানির শেয়ার দর দাড়িঁয়েছে ৪৩ দশমিক ৬০ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here