আয় কমায় শেয়ারপ্রতি ৫০ পয়সা লভ্যাংশ দেবে এনভয় টেক্সটাইল

0
101

সিনিয়র রিপোর্টার : গত এক বছরে শেয়ারপ্রতি মূল্য বেড়ে দ্বিগুণ হওয়া এনভয় টেক্সটাইল এবার আগের বছরের চেয়ে আয় করেছে এক-তৃতীয়াংশ। তাই শেয়ারপ্রতি ৫০ পয়সা করে লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানির পরিচালনা পর্ষদ।

সোমবার পর্ষদ সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানিয়েছেন কোম্পানি সচিব সাইফুল ইসলাম চৌধুরী। তিনি জানান, গত ৩০ জুন সমাপ্ত অর্থবছরে তাদের শেয়ারপ্রতি আয় হয়েছে ৫৬ পয়সা।

এই আয় ২০১৫ সালের পর সর্বনিম্ন। আর গত মার্চ শেষে তৃতীয় প্রান্তিকের তুলনায় কম। তৃতীয় প্রান্তিক শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় ছিল ৫৮ পয়সা। অর্থাৎ এপ্রিল থেকে জুন পর্যন্ত তিন মাসে শেয়ারপ্রতি ২ পয়সা লোকসান দিয়েছে কোম্পানিটি।

পুঁজিবাজারে বস্ত্র খাতের মৌলভিত্তিক কোম্পানি হিসেবে পরিচিত এনভয়। গত এক বছরে কোম্পানির শেয়ার দরেও ব্যাপক উত্থান হয়েছে। এই সময়ে কোম্পানির শেয়ার দর সর্বনিম্ন ছিল ২১ টাকা ২০ পয়সা আর সর্বোচ্চ দর ৪৭ টাকা ৭০ পয়সা।

সাম্প্রতিক বছরগুলোতে কোম্পানির আয় ও লভ্যাংশ ক্রমেই কমছে।

২০১৫-১৬ অর্থবছরে শেয়ারপ্রতি ২ টাকা ৩২ পয়সা আয় করে ১ টাকা ২০ পয়সা নগদ ও ৩ শতাংশ বোনাস শেয়ার দিয়েছিল কোম্পানিটি। ২০১৭ সালে শেয়ারপ্রতি আয় ছিল ২ টাকা ৫ পয়সা। লভ্যাংশ ছিল ৭০ পয়সা, সঙ্গে প্রতি ২০টি শেয়ারে একটি বোনাস শেয়ার।

২০১৮ সালে শেয়ারপ্রতি ২ টাকা ১ পয়সা আয় করে এক টাকা নগদ ও প্রতি ১০০ শেয়ারে দুটি দেয়া হয় বোনাস শেয়ার। ২০১৯ সালে শেয়ারপ্রতি আয় ছিল ৩ টাকা ৩১ পয়সা। ওই বছর লভ্যাংশ ছিল দেড় টাকা।

২০২০ সালের মার্চে করোনার আঘাতের পর শেয়ারপ্রতি আয় কমে হয় ১ টাকা ৬৩ পয়সা। ওই বছর লভ্যাংশ হয় শেয়ারপ্রতি ৫০ পয়সা। যারা এবারের লভ্যাংশ নিতে চান, তাদের আগামী ১৫ নভেম্বর শেয়ার ধরে রাখতে হবে অর্থাৎ সেদিন হবে রেকর্ড ডেট। ২৭ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা বা এজিএমে এই লভ্যাংশ চূড়ান্ত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here