আসছে এসএমই খাতের প্রথম কোম্পানি নিয়ালকো অ্যালয়স

0
1232

সিনিয়র রিপোর্টার : এসএমই সেক্টরে দীর্ঘমেয়াদী অর্থায়নের সুযোগ সৃষ্টির লক্ষ্যে নিয়ালকো অ্যালয়স লিমিটেডকে ৭ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহের অনুমোদন দেয়া হয়েছে। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের ৭ লাখ ৫০ হাজার শেয়ার ছেড়ে এ অর্থ সংগ্রহ করবে।

এসএমই খাতের প্রথম কোম্পানি হিসেবে পুঁজিবাজারের তালিকাভুক্ত হতে যাচ্ছে নিয়ালকো অ্যালয়স লিমিটেড। প্রতিষ্ঠানটিতে অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে সম্প্রতি অনুষ্ঠিত ৭৭০ তম কমিশন সভায় পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার জন্য নিয়ালকোকে অনুমোদন দেয়া হয়। এদিন একটি বে-মেয়াদি ফান্ডেরও অনুমোদন দেয়া হয়েছে।

সভায় বলা হয়, এসএমই সেক্টরে দীর্ঘমেয়াদী অর্থায়নের সুযোগ সৃষ্টির লক্ষ্যে নিয়ালকো অ্যালয়স লিমিটেডকে ৭ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহের অনুমোদন দেয়া হয়েছে। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের ৭ লাখ ৫০ হাজার শেয়ার ছেড়ে এ অর্থ সংগ্রহ করবে।

আইপিও বা পাবলিক অফারের মাধ্যমে নিয়ালকো অ্যালয়স লিমিটেডের শেয়ার বিক্রি করা হবে না। যেসব ব্যক্তি শ্রেণির বিনিয়োগকারীর পুঁজিবাজারে এক কোটি টাকা বা তার বেশি বিনিয়োগ আছে তাকে যোগ্য বিনিয়োগকারী হিসাবে বিবেচনা করা হবে।

সংগ্রহ করা অর্থ দিয়ে কোম্পানিটির ভূমি উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। ক্ষুদ্র মূলধনী কোম্পানির জন্য যোগ্য বিনিয়োগকারীর রুলস ২০১৮ অনুযায়ী কোম্পানিটিকে অর্থ সংগ্রহের অনুমোদন দেয়া হয়েছে।

৩০ সেপ্টেম্বর ২০২০ সময়কালের আর্থিক বিবরণী অনুযায়ী নিয়ালকো অ্যালয়সের শেয়ার প্রতি আয় (ইপিএস) দশমিক ৯১ টাকা এবং পুনঃমূল্যায়ন সঞ্চিতি ছাড়া নীট সম্পদ মূল্য (এনএভি) ১২ টাকা ৪৩ পয়সা।

অনুমোদনের ক্ষেত্রে শর্ত দেয়া হয়েছে, এসএমই প্লাটফর্মে লেনদেনের তারিখ থেকে পরবর্তী তিন বছর কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না নিয়ালকো অ্যালয়স। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে আছে এমটিবি ক্যাপিটাল লিমিটেড।

কোম্পানিটির পরিচালনা পর্ষদের দায়িত্বে আছেন তিনজন। এরমধ্যে গাযী মোকাররম আলী চৌধুরী কোম্পানিটির চেয়ারম্যান, কামাল উদ্দিন আহমেদ আছে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে এবং পরিচালক হিসেবে আছেন মতিন উদ্দিন আহমেদ।

ওয়েবসাইটে কোম্পানিটি সম্পর্কে বলা হয়েছে, নিয়ালকো অ্যালয়সকে ২০১১ সালে পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে গঠন করা হয়। বর্তমানে কোম্পানিটির অনুমোদিত মূলধনের পরিমাণ ৮০ কোটি টাকা।

এ ছাড়া কমিশন সভায় বে-মেয়াদী রয়েল বেঙ্গল ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি (আরবিআইএমসিও) বাংলাদেশ গভর্নমেন্ট ফিক্সড ইনকাম (বিজিএফআই) ফান্ড এর খসড়া প্রসপেক্টাস অনুমোদন দেয়া হয়েছে। ফান্ডের প্রাথমিক লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০ কোটি টাকা।

যার মধ্যে উদ্যোক্তা হিসাবে রয়েল বেঙ্গল ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড দেবে ১ কোটি টাকা। বাকি ৯ কোটি টাকা সাধারণ বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত থাকবে। ফান্ডটির প্রতিটি ইউনিটের মূল্য ১০ টাকা।

ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক হিসাবে আছে রয়েল বেঙ্গল ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড, ট্রাস্টি হিসাবে আছে বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং কাস্টডিয়ান হিসাবে কাজ করছে ব্র্যাক ব্যাংক লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here