আশুগঞ্জ পাওয়ারের আইপিও লটারি না হওয়ার আভাস

0
662

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) মালিকানাধীন আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের আইপিও লাটারি লাগছে না। দ্বিতীয় দফায় সময় বাড়ানোর পর কোম্পানিটির বন্ড ইস্যুর সাবস্ক্রিপশন ১০০ শতাংশের কিছুটা বেশি হয়েছে।

কোম্পানি সূত্র জানা যায়, যোগ্য বিনিয়োগকরী (ইলিজিবল ইনভেস্টর) আবেদন করেছে ৯২ শতাংশ বা ৯২ কোটি টাকার। সাড়ে ৮ কোটি টাকা বা ৮ দশমিক ৫০ শতাংশ আবেদন করেছ সাধারণ বিনিয়োগকারী (জেনারেল ইনভেস্টর)। এজন্য লটারির প্রয়োজন নেই বলে মনে করছেন কোম্পানির সংশ্লিষ্টরা।নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, বন্ড ইস্যুতে প্রায় ১০২ শতাংশের মত আবেদন জমা পরেছে। তাই আমরা মনে করছি এ জন্য কোনো লটারির প্রয়োজন নেই। আবেদনের সকল তথ্য সেন্ট্রাল ডিপোজিটারি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) এ পাঠিয়ে দিয়েছি। তারা যদি বলেন, লটারি করার জন্য তাহলে আমরা লটারি করবো।

তিনি আর বলেন, লটারি না হলেও আবেদনকৃত সবাই বন্ড পাবেন। প্রথমে যারা সাধারণ বিনিয়োগকরী আবেদন করেছে তাদের দেয়া হবে। এরপরে যারা যোগ্য বিনিয়োগকারী আবেদন করেছেন তাদের মধ্যে বাকি বন্ড সমানভাবে ভাগ করে দেয়া হবে। কারণ অতিরিক্ত আবেদনকারীর সংখ্যা খুব বেশি না।

উল্লেখ্য, গত ১৮ নভেম্বর দ্বিতীয় দফায় কোম্পানির বন্ড ইস্যুর আবেদন জমা নেয়া শেষ হয়। বিএসইসির ৭০১তম কমিশন সভায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন পাবলিক ইস্যু রুলস ২০১৫ এর সংশ্লিষ্ট তিনটি আইন পরিপালন থেকে অব্যাহতি প্রদান করে এ সময় বাড়ানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here