সিনিয়র রিপোর্টার : ব্যাংক, বিমা ও আর্থিক খাতের শেয়ারের ধাক্কায় সূচকের উত্থানের মধ্যদিয়ে শেষ হলে বৃহস্পতিবারের (১৩ ফেব্রয়ারি) লেনদেন। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

দেশের দুই পুঁজিবাজারের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ৮৩ পয়েন্টে বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৬৪ পয়েন্ট। অন্যদুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক বেড়েছে ২০ পয়েন্টে এবং ডিএসইস সূচক বেড়েছে ১৫ পয়েন্টে। এর ফলে পাঁচদিন দরপতনের পর টানা তিনদিন পুঁজিবাজারে উত্থান হলো।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৭৩০ কোটি ৫৭ লাখ ৭১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৬৫৭ কোটি ১৯ লাখ ৯৮ হাজার টাকা। যা আগের দিনের চেয়ে ৯২ কোটি টাকার বেশি।

লেনদেন ও সূচক বেড়েছে ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের বেশির শেয়ারের দাম বাড়ায়। এদিন পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের মধ্যে দাম বেড়েছে ২৬টির, কমেছে ৩টির আর অপরিবর্তিত রয়েছে ইউসিবির শেয়ারের দাম।

আর্থিক প্রতিষ্ঠান খাতে তালিকাভুক্ত কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ১টির আর অপরিবির্তত রয়েছে ৩টি প্রতিষ্ঠানের। এছাড়াও বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩৯টির কমেছে ৬টির আর অপরিবর্তিত রয়েছে ২টি বিমা কোম্পানির শেয়ারের দাম। এই তিনখাতের শেয়ারের দাম বাড়ায় ইতিবাচক প্রভাব পড়েছে সমস্ত পুঁজিবাজারে।

এর ফলে দিন শেষে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৫৯টির, কমেছে ৬৫টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ারের দাম।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ২৭০ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯০৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৭৩ কোটি ৩৯ লাখ ৫৬ হাজার ৩৮টাকার। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৪টির কমেছে ৪২টির আর অপরিবর্তি রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের দাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here