আরো ১৪ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

0
1146
প্রতীকী ছবি।

স্টাফ রিপোর্টার : সমাপ্ত অর্থ বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য নগদ লভ্যাংশ ঘোষণা করেছে আরো ১৪টি কোম্পানির পরিচালনা পর্ষদ।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বুধবার (২৮ অক্টোবর) প্রকাশিত তথ্যে জানা গেছে, কোম্পানিগুলো ৩০ জুন ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।

কোম্পানিগুলো হচ্ছে :

হাওয়েল টেক্সটাইল (বিডি) লিমিটেড : সমাপ্ত হিসাববছরের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। এর আগের বছর ১৭ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল প্রতিষ্ঠানটি। সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩১ পয়সা। এর আগে ২০১৮-১৯ অর্থবছরে কোম্পানিটির ইপিএস ছিল ২ টাকা ৫৩ পয়সা। এদিকে ৩০ জুন, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩০ টাকা ৫২ পয়সা। এর আগের বছর এনএভিপিএস ছিল ২৯ টাকা ৮৮ পয়সা।

প্রসঙ্গত, শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের লক্ষে ২৩ ডিসেম্বর কোম্পানিটির ১৮তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ১০টায় ডিজিটাল প্ল্যাটফরমে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ নভেম্বর।

অ্যারামিট লিমিটেড : সমাপ্ত হিসাববছরের জন্য ৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩৬ পয়সা। এর আগে ২০১৮-১৯ অর্থবছরে কোম্পানিটির ইপিএস ছিল ৩ টাকা ২৭ পয়সা। এদিকে ৩০ জুন, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩৭ টাকা ৬৬ পয়সা। এর আগের বছর এনএভিপিএস ছিল ১৪৫ টাকা ৭৯ পয়সা।

প্রসঙ্গত, শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের লক্ষে ২২ ডিসেম্বর কোম্পানিটির ৪৯তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ১০টায় ডিজিটাল প্ল্যাটফরমে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ নভেম্বর।

মোজাফফর হোসেন স্পিনিং মিলস লিমিটেড : আলোচিত বছরের জন্য কোম্পানিটি সাধারণ শেয়ারহোল্ডারদেরকে ১ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। আর পরিচালক ও উদ্যোক্তা-শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেওয়া হবে না। এছাড়া সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ১৯ পয়সা। তবে আলোচিত বছরে কোম্পানিটির ক্যাশ ফ্লো ছিল মাইনাস ৭ টাকা ৪৩ পয়সা।

এদিকে ৩০ জুন, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৪ টাকা ১ পয়সা।

প্রসঙ্গত, ২৭ ডিসেম্বর (রোববার) সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির ১৫তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ নভেম্বর।

ন্যাশনাল ফিড মিলস লিমিটেড : আলোচিত বছরের জন্য কোম্পানিটি সাধারণ শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ২ শতাংশ নগদ লভ্যাংশ, আর বাকি ৮ শতাংশ বোনাস। তবে পরিচালক ও উদ্যোক্তা-শেয়ারহোল্ডারদের কোনো নগদ লভ্যাংশ দেওয়া হবে না। তারা শুধু ৮ শতাংশ বোনাস পাবেন।
এছাড়া সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৭ পয়সা। এর আগের বছর অর্থাৎ (২০১৮-১৯) কোম্পানিটির ইপিএস ছিল ১৫ পয়সা।

এদিকে ৩০ জুন, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১২ টাকা ৭৬ পয়সা।

প্রসঙ্গত, ১৫ ডিসেম্বর (মঙ্গলবার) সকাল পৌনে ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির ২০তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৮ নভেম্বর।

কে অ্যান্ড কিউ বাংলাদেশ লিমিটেড : আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ৪ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। এছাড়া সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৯ পয়সা। গত বছর অর্থাৎ (২০১৮-১৯) কোম্পানিটির ইপিএস ছিল ৪৪ পয়সা।

এদিকে ৩০ জুন, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৭৬ টাকা ৯৮ পয়সা।

প্রসঙ্গত, ১৭ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির ৩৭ তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর (মঙ্গলবার)।

এসিআই ফরমুলেশনস লিমিটেড : আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ২০ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। এছাড়া সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ২ টাকা ৬. পয়সা। গত বছর অর্থাৎ (২০১৮-১৯) কোম্পানিটির কনসোলিডেটেড ইপিএস ছিল ২ টাকা ৮৮ পয়সা।

এদিকে ৩০ জুন, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৫৩ টাকা ৩৮ পয়সা।

উল্লেখ্য, ২৪ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকাল ১০টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির ২৪ তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১ ডিসেম্বর (মঙ্গলবার)।

ইফাদ অটোস লিমিটেড : সমাপ্ত অর্থবছরের জন্য শেয়ারহোল্ডারদের জন্য ১১ শতাংশ লভ্যাংশ ঘোষণা দেবে কোম্পানিটি। এর মধ্যে ৯ শতাংশ নগদ ও ২ শতাংশ বোনাস লভ্যাংশ। এছাড়া সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯২ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ৪ টাকা ৪৯ পয়সা।

এদিকে ৩০ জুন, ২০২০ তারিখে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৯ টাকা ৭৩ পয়সা।

উল্লেখ্য, ১৯ ডিসেম্বর, দুপুর ১২টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির ৩২তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২২ নভেম্বর।

এইচআর টেক্সটাইল লিমিটেড : সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। তবে পরিচালক ও উদ্যোক্তা শেয়ারহোল্ডাররা কোনো লভ্যাংশ পাবে না। এছাড়া সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১ টাকা ১১ পয়সা। গত বছর অর্থাৎ (২০১৮-১৯) কোম্পানিটির ইপিএস হয়েছিল ১ টাকা ৮৪ পয়সা।

কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪২ টাকা ৭৮ পয়সা।

প্রসঙ্গত, ২৪ জানুয়ারি সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির ৩৪তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৯ নভেম্বর।

নিউ লাইন ক্লোথিংস লিমিটেড : সমাপ্ত হিসাববছরের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। এর মধ্যে ৫ শতাংশ নগদ আর ৫ শতাংশ বোনাস লভ্যাংশ। এছাড়া আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) ১ টাকা ১৪ পয়সা।

এদিকে ৩০ জুন তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩ টাকা ৮৩ পয়সা।

শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের লক্ষ্যে ২৪ ডিসেম্বর সকাল সাড়ে ১০ টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৮ নভেম্বর।

এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড : সমাপ্ত হিসাববছরের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে এসকে ট্রিমস। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) ১ টাকা ৮২ পয়সা। এদিকে ৩০ জুন তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ৮০ পয়সা।

শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের লক্ষ্যে ২৪ ডিসেম্বর সকাল ১০ টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ নভেম্বর।

শাইনপুকুর সিরামিক্স লিমিটেড : সমাপ্ত হিসাববছরের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে শাইনপুুকুর। এছাড়া আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় ২১ পয়সা। এদিকে ৩০ জুন তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৯ টাকা ৯ পয়সা।

শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের লক্ষ্যে ১৯ ডিসেম্বর সকাল সাড়ে ১১ টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ নভেম্বর।

ইভেন্স টেক্সটাইল লিমিটেড : সমাপ্ত হিসাববছরের জন্য ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। এছাড়া আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি সমন্বিত আয় (Consolidated EPS) ২০ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৮ পয়সা। এদিকে ৩০ জুন তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৩ টাকা ৫২ পয়সা। আগের বছর এনএভিপিএস ছিল ১৪ টাকা ৮৪ পয়সা।

উল্লেখ্য, ১৪ ডিসেম্বর দুপুর ৩টায় কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৩ নভেম্বর।

দেশ গার্মেন্টস লিমিটেড : সমাপ্ত হিসাববছরের জন্য ৩ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। এছাড়া সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৪৩ পয়সা।কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২০ টাকা ১ পয়সা।

শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য ২৭ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে। এদিন দুপুর সোয়া ১২ টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৮ নভেম্বর।

রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেড (আরএসআরএম স্টিল) : কোম্পানিটি গত ৩০ জুন, ২০২০ তারিখে সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ। এছাড়া সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১ টাকা ৫ পয়সা। আগের বছর একই সময় যা ছিল ৫ টাকা ৫৮ পয়সা।

কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪৯ টাকা ৬৯ পয়সা। যা আগের বছর ছিল ৪৯ টাকা ৪৮ পয়সা।

শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য ২৯ ডিসেম্বর কোম্পানিটির ৩৫তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে। এদিন সকাল ১১টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩ ডিসেম্বর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here