আরও দুটি ফান্ডের অনুমোদন

0
809

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারের জন্য আরও দুটি ফান্ডের অনুমোদন দিল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি। ফান্ড দুটি হলো- জয়তুন ফার্স্ট ইউনিটি ফান্ড ও লংকাবাংলা গেটিটিউট ওয়ার্থ বিল্ডার ফান্ড।

বেমেয়াদি জয়তুন ফার্স্ট ইউনিটি ফান্ড হবে ১০ কোটি টাকার, যার মধ্যে উদ্যোক্তা জয়তুন এ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড দেবে তিন কোটি টাকা। বাকি সাত কোটি টাকা সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করা হবে।

লংকাবাংলা গ্রেটিটিউট ওয়ার্থ বিল্ডার ফান্ডের আকার হবে ১০ কোটি টাকা, যার মধ্যে উদ্যোক্তা হিসাবে লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড এমপ্লয়িজ গ্র্যাচুইটি ফান্ড ট্রাস্ট দেবে দুই কোটি টাকা। বাকি ৮ কোটি টাকা সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করা হবে।

এছাড়া একটি অ্যাসেট ম্যানেজমেন্ট, ফান্ড ম্যানেজার ও মার্চেন্ট ব্যাংকের অনুমোদন দেয়া হয়েছে।

বৃহস্পতিবার বিএসইসির নিয়মিত কমিশন সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

কমিশন সভায় পুঁজিবাজারের মধ্যস্থতাকারীদের এক বছরের কার্যক্রম পর্যালোচনা করে সম্মাননা প্রদানের সিদ্ধান্ত হয়।

কমিশন সভার সিদ্ধান্ত

  • বে-মেয়াদি জয়তুন ফার্স্ট ইউনিটি ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন দেয়া হয়েছে। ফান্ডটি হবে ১০ কোটি টাকার, যার মধ্যে উদ্যোক্তা জয়তুন এ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড দেবে তিন কোটি টাকা। বাকি সাত কোটি টাকা সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করা হবে।

ফান্ডটির প্রতি ইউনিটের মূল্য ১০ টাকা। এর কাস্টডিয়ান হিসাবে কাজ করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

  • লংকাবাংলা গ্রেটিটিউট ওয়ার্থ বিল্ডার ফান্ডের আকার হবে ১০ কোটি টাকা, যার মধ্যে উদ্যোক্তা হিসাবে লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড এমপ্লয়িজ গ্র্যাচুইটি ফান্ড ট্রাস্ট দেবে দুই কোটি টাকা। বাকি ৮ কোটি টাকা সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করা হবে।

ফান্ডটির প্রতি ইউনিটের মূল্য হবে ১০ টাকা । সম্পদ ব্যবস্থাপক হিসাবে থাকবে লংকাবাংলা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড ও ট্রাস্টি হিসাবে বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও কাস্টডিয়ান হিসাবে কাজ করবে ব্র্যাংক ব্যাংক লিমিটেড।

  • পিএলআই অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটিকে সম্পদ ব্যবস্থাপকের নিবন্ধন দেয়া হয়।
  • এসবিকে টেক ভেঞ্চার লিমিটেডকে তহবিল ব্যবস্থাপকের নিবন্ধন প্রদান করা হয়।
  • কমিশন সভায় কমিউনিটি ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডকে মার্চেন্ট ব্যাংক নিবন্ধন দেয়া হয়।
  • পুঁজিবাজারের মধ্যস্থতাকারী বিভিন্ন প্রতিষ্ঠান (স্টক ব্রোকার, স্টক ডিলার, মার্চেন্ট ব্যাংকার ও পার্টফোলিও ম্যানেজার, সম্পদ ব্যবস্থাপক) যারা বিনিয়োগাকরীদের স্বার্থ সুরক্ষা ও পুঁজিবাজার উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে তাদের এক বছরের কার্যক্রম পর্যালোচনা করে সম্মাননা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here