আগামী সপ্তাহেই ডমিনেজ স্টিলের লেনদেনের আভাস

0
609

সিনিয়র রিপোর্টার : ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার বৃহস্পতিবার বিনিয়োগকারীদের বিও হিসাবে জমা হয়েছে। কোম্পানিটির শেয়ার জমা হয়েছে বলে বৃহস্পতিবার সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) তথ্য জানায়।

আগামী সপ্তাহে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তি শেষে কোম্পানিটি শেয়ার লেনদেন শুরু হবে।সেকেন্ডোরি মার্কেলে লেনদেন বাড়াতেই এই পদক্ষেপ নেয়া হবে বলে আভাস মিলেছে।

‘আগামী সপ্তাহেই ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমসের শেয়ারের প্রথম লেনদেন শুরু হবে।’ নাম প্রকাশ না করার অনুরোধে এমন আভাস দেন কোম্পানির সংশ্লিষ্ট কর্মকর্তা এবং উভয় স্টক এক্সচেঞ্জের শীর্ষ দুজন কর্মকর্তা।

তাদের দাবি, লেনদেনের খরা কাটাতে বা মানি প্রবাহ দ্রুত ব্যবস্থা নেবে উভয় স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। কারণ, ইতোমধ্যে রবির আইপিওতে প্রায় ১৫০০ কোটি এবং ডমিনেজে ৫৮০ কোটি টাকার বেশি আটকা পড়ে। যার প্রভাব কোম্পানিরগুলোর শেয়ার লেনদেনে পড়ছে জানান তারা।

১৬ নভেম্বর কোম্পানিটি আইপিও লটারি সম্পন্ন হলেও ১৯ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত চলে আবেদন। এ সময়ে কোম্পানিটির ৩০ কোটি টাকা শেয়ার পেতে ৫৮০ কোটি টাকার বেশি আবেদন জমা পড়ে।

ডমিনেজ স্টিল বিল্ডিংকে আইপিওর মাধ্যমে ৩০ কোটি টাকা উত্তোলনে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদন দেয়।

১০ টাকা অভিহিত মূল্যে ৩ কোটি শেয়ার ইস্যুর মাধ্যমে ৩০ কোটি টাকা সংগ্রহ করে প্রতিষ্ঠানটি। আইপিওর অর্থদিয়ে কোম্পানিটি ভবন নির্মাণ, ইলেট্রিক্যাল ইনস্টলেশন, প্লান্ট অ্যান্ড মেশিনারিজ ক্রয় ও আইপিও খরচ বাবদ ব্যয় করবে।

ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমসের ২০১৮-১৯ অর্থবছরে শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৮৩ টাকা। আর শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) রয়েছে ১৯.৮১ টাকা।

ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে শাহজালাল ইক্যুইটি ম্যানেজমেন্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here