’দুই থেকে তিন মাসের মধ্যে রেমিট্যান্স প্রবাহ স্বাভাবিক হবে’

0
28
মুস্তফা কামাল

স্টাফ রিপোর্টার : আগামী দুই থেকে তিন মাসের মধ্যে দেশের রেমিট্যান্স প্রবাহ স্বাভাবিক হয়ে যাবে বলে তার আশাপ্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার মন্ত্রিসভা কমিটির সরকারী ক্রয় সংক্রান্ত একটি বৈঠক শেষে তিনি এসব বলেন। দেশের অভ্যন্তরীণ রেমিট্যান্সের ধারাবাহিক পতনের প্রেক্ষাপটে এ মন্তব্য করেছেন অর্থমন্ত্রী।

পরে সাংবাদিকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, ‘আশা করি এটা ধীরে ধীরে ঠিক হয়ে যাবে। বিদেশে যেসব প্রবাসী আছেন, তারা দেশে এসে আর যেতে পারেননি। রেমিট্যান্স তাদের কাছ থেকেই আসে। আগে যত সংখ্যক বিদেশে ছিলেন এখন সেই সংখ্যক নেই। যাওয়া শুরু হয়েছে। আমার মনে হয় দুই-তিন মাসে স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।’

বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বরে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছে ১ দশমিক ৭৩ বিলিয়ন ডলার। আগের বছরের সেপ্টম্বরে এর পরিমাণ ছিল ২ দশমিক ১৫ বিলিয়ন ডলার। যা শতাংশ হিসেবে কমেছে ১৯.৭৫ শতাংশ কম।

আগস্টে রেমিট্যান্স এসেছে ১ দশমিক ৮১ বিলিয়ন ডলার। সে হিসেবে গত মাসের তুলনায় সেপ্টেম্বরে রেমিট্যান্স কম এসেছে ৪.৬৩ শতাংশ। রেমিট্যান্স আয়ে এ পতন দেখে অনেক বিশ্লেষকরা আশঙ্কা করেছেন, এই নিম্নমুখী প্রবণতা অব্যাহত থাকলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সামনে হ্রাস পাবে।

মুস্তফা কামাল বলেন, শ্রমিকদের জন্য সরকার প্রদত্ত ২ শতাংশ প্রণোদনাসহ বিভিন্ন পদক্ষেপের ফলে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। রেমিট্যান্সের প্রবাহে সামান্য পতন দেখা দেওয়াটা সাময়িক এবং দুই মাসের মধ্যেই এটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। বাংলাদেশ দীর্ঘদিন ধরে বছরে ২২-২৩ বিলিয়ন ডলার রেমিট্যান্স উপার্জন করে আসছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here