আইপিও রিভিউ কমিটিতে থাকছে ৬ সদস্য, ইমন বাদ

0
922

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) রিভিউ কমিটির সদস্য থেকে মিনহাজ মান্নান ইমনকে বাদ দেওয়া হয়েছে। তার পরিবর্তে নতুন সদস্য হিসেবে বুয়েটের অধ্যাপক ড. এম কায়কোবাদকে মনোনীত করা হয়েছে।

সোমবার (১৮ নভেম্বর) বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দু’‌জনই ডিএসইর পরিচালক।

বিষয়টি নিশ্চিত করেছেন ডিএসইর এক পরিচালক। তিনি জানান, প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে স্বচ্ছ ও ভালো কোম্পানি আনতে গত ২৮ অক্টোবর ডিএসইর স্বতন্ত্র পরিচালক অধ্যাপক ড. মাসুদুর রহমানকে প্রধান করে ছয় সদস্যের রিভিউ কমিটি গঠন করা হয়।

ওই পরিচালক আরও জানান, সদস্যরা হলেন- ডিএসইর পরিচালক বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, ব্রিগেডিয়ার জেনারেল মোস্তাফিজুর রহমান, মিনহাজ মান্নান ইমন, ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারী।

কমিটির সদস্য সচিব করা হয়েছে লিস্টিং বিভাগের প্রধানকে। কিন্তু ডিমিউচ্যুয়ালাইজেশনের সাংঘর্ষিক হওয়ায় আজকের সভায় শেয়ারহোল্ডার পরিচালক মিনহাজ মান্নান ইমনকে বাদ দিয়ে তার স্থলে অধ্যাপক কায়েকোবাদকে মনোনীত করা হয়েছে।

তিনি বলেন, ‘প্রসপেক্টাস রিভিউর জন্য বিভিন্ন চার্টার্ড অ্যাকাউন্টেন্ট প্রতিষ্ঠান ও আর্থিক বিশ্লেষক এমন ১০-১৫ জনকে নিয়ে একটি টিম গঠন করা হবে। যাদের মধ্য থেকে প্রত্যেকটি আইপিও’র প্রসপেক্টাস যাচাই করার জন্য রিভিউ কমিটির সঙ্গে ২-৩ জনকে যুক্ত করা হবে। অর্থাৎ রিভিউ কমিটির পাঁচ জন ও ১০-১৫ জনের টিম থেকে ২-৩ জন নিয়ে একটি গঠিত ৭-৮ জনের টিম প্রসপেক্টাস যাচাই-বাছাই করবেন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here