আইপিওতে ১০০ কোটি টাকা তুলবে এসবিএসি ব্যাংক

0
682

সিনিয়র রিপোর্টার : ব্যাংক সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক লিমিটেড প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে তুলবে ১০০ কোটি টাকা। দেশের চতুর্থ প্রজন্মের ব্যাংকটির আইপিও আবেদন ৫ জুলাই শুরু হয়ে চলবে ১১ জুলাই পর্যন্ত।

এসবিএসি ব্যাংক সূত্র জানায়, শেয়ারপ্রতি ১০ টাকা অভিহিত মূল্যে ১০ কোটি শেয়ার বাজারে ছাড়বে। চলতি বছরের জুন পর্যন্ত ব্যাংকের মূলধন দাঁড়িয়েছে ১৪ দশমিক ২৮ শতাংশ। ব্যাসেল অনুসারে এ হার প্রয়োজন ১২ দশমিক ৫০ শতাংশ।

চলতি বছরের নয় মাসে ব্যাংকের ইপিএস দাঁড়িয়েছে ৯৯ পয়সা এবং আগের বছরের একই সময়ের তুলনায় এক পয়সা বেশি। ব্যাংকের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা।

সেপ্টেম্বর শেষে পরিশোধিত মূলধন দাঁড়িয়েছে ৬৮৪ কোটি ৬৪ লাখ টাকা। এ সময়ে ব্যাংকটির কর-পরবর্তী মুনাফা দাঁড়িয়েছে ৬৭ কোটি ৫১ লাখ টাকা।

২০১৩ সালে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করা সাউথবাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক গত ৯ মে আইপিওর অনুমোদন পায়। ওইদিন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) তার ৭৭৩তম সভায় এ অনুমোদন দেয়।

২০২০ সালের ৩০ সেপ্টেম্বর নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়ন ছাড়া নেট অ্যাসেটভ্যালু হয়েছে ১৩.১৮ টাকা সাউথবাংলা এগ্রিকালচার ব্যাংকের। আর ওই বছরের ৯ মাসে ইপিএস হয়েছে ০.৯৪ টাকা। যা বিগত ৫ বছরের ভারিত গড় হারে হয়েছে ১.২৪ টাকা।

আইপিওর জন্য ব্যাংকটির পক্ষে ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) অঙ্গপ্রতিষ্ঠান আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here