আইপিওতে দণ্ড পাচ্ছেন কারা, রবি কাণ্ডে এবার নিষিদ্ধ বানকো

0
2271

সিনিয়র রিপোর্টার : রবি আজিয়াটা লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন করতে পারবে না বানকো সিকিউরিটিজ লিমিটেড। রবির আইপিও আবেদন শুরুর আগে অবৈধভাবে শেয়ার বিক্রির অভিযোগে রোববার এ সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

বিনিয়োগকারীদের আইপিওর টাকা নিয়ে অ্যাকাউন্টে জমা না দেয়ায় এর আগে এমটিবি সিকিউরিটিজ লিমিটেড তিনটি কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) থেকে নিষিদ্ধ করা হয়।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) শুদ্ধাচার রীতির এমন সিদ্ধান্তকে অনেক বিনিয়োগকারী স্বাগত জানালেও কিছু অংশ ফুঁসছেন। তারা বলছেন, সেই সিকিউরিটিজ হাউসে যাদের বিও হিসাব রয়েছে, তারা কিভাবে চারটি কোম্পানির আইপিওতে আবেদন করবেন- এ বিষয়ে সঠিক সিদ্ধান্ত আসেনি। যে কারণে বিপুল পরিমাণ বিনিয়োগকারী আইপিও আবেদন থেকে বঞ্চিত হবেন।

বঞ্চিতদের প্রতি শুদ্ধাচার রীতির মানুষরা কি ভাবছেন এবং দুটি সিকিউরিটিজের মোট কত বিনিয়োগকারী বঞ্চিত হবেন -তা জানতে চান তারা। একই বিষয়ে আশু ব্যবস্তা গ্রহণের দাবি তোলেন সেসব বিনিয়োগকারী।

এর আগে এমটিবি সিকিউরিটিজ লিমিটেডকে তিনটি কোম্পানির আইপিও আবেদন থেকে অব্যহতি দেয়া হয়। বিনিয়োগকারীদের আইপিওর টাকা নিয়ে অ্যাকাউন্টে জমা না দেয়ায় প্রতিষ্ঠানটিকে নিষিদ্ধ করা হয়। যদিও এটিকে ‘টেকনিক্যাল সমস্যা’ বলে জানান প্রতিষ্ঠানটির সিইও নজরুল ইসলাম।

এবারে আরো একটি প্রতিষ্ঠানযুক্ত হয়ে চারটি কোম্পানির আইপিওতে বিপুল পরিমাণ বিনিয়োগকারী আবেদন করতে পারবেন না। যারা আবেদন করতে পারবেন না, তাদের জন্য আবেদনের কি ব্যবস্থা রাখা হচ্ছে, তা সিদ্ধান্ত হয়নি। অন্যদিকে প্রতিষ্ঠানের ভুলের দণ্ড কেন বিনিয়োগকারী ভোগ করবেন -এমন প্রশ্ন তুলেছেন অনেক বিনিয়োগকারী।

দেশের দ্বিতীয় সর্বোচ্চ মোবাইল অপারেটর রবি অজিয়াটা লিমিটেড ও ক্রিস্টাল ইন্স্যুরেন্স লিমিটেডসহ আরো একটি কোম্পানির আইপিওতে আবেদন গ্রহণ করতে পারবে না এমটিবি সিকিউরিটিজ লিমিটেড। তার সঙ্গে রোববার যুক্ত হলো বানকো সিকিউরিটিজ লিমিটেড।

নিষিদ্ধ সম্পর্কে বিএসইসির একাধিক কর্মকর্তা বলেন, সম্পূর্ণ অবৈধভাবে আগাম শেয়ার বিক্রির কারণে আপাতত রবির আইপিওতে বানকোকে বাতিল করা হয়েছে। এরপর প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে কথা বলতে রোববার বানকো সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সামিউল ইসলামের সঙ্গে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here