পুঁজিবাজার উন্নয়নে সরকার আন্তরিক

0
713

স্টাফ রিপোর্টার : বাজার উন্নয়নের জন্য অর্থমন্ত্রণালয়ের গঠিত সমন্বয় ও তদারকি কমিটির বৈঠক সোমবার (২০ জানুয়ারি) দুপুরে আইসিবির পরিচালনা পর্ষদ কক্ষে করা হয়েছে। সভায় ‘সরকার পুঁজিবাজার উন্নয়নে কাজ করছে’ বলে জানান বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি সাইদুর রহমান।

তিনি বলেন, বাজার উন্নয়নে সরকারের পক্ষ থেকে পদক্ষেপ নেয়া হয়েছে এবং ভবিষ্যতেও নেয়া হবে।

পুঁজিবাজারের উন্নয়নে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উদ্যোগে গঠিত কমিটির সঙ্গে সোমবার জরুরি বৈঠক করা হয়। বৈঠক শেষে সাংবাদিকদের বিএমবিএ সভাপতি এ তথ্য জানান।

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কার্যালয়ে অতিরিক্ত সচিব মাকসুরা নূরের সভাপতিত্বে বৈঠকে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আইসিবি এবং বিএমবিএর প্রতিনিধিরা অংশ নেন।

সাইদুর রহমান বলেন, বাজারের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ নিয়ে তাদের সাথে খোলামেলা আলোচনা হয়েছে। তারা স্পষ্টভাবে জানিয়েছেন, পুঁজিবাজারের উন্নয়নে সরকার সব সময় আন্তরিক। বৈঠকে আলোচনার বিষয়গুলো (পুঁজিবাজার সমন্বয় ও তদারকি কমিটি) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিতে আনবেন।

তিনি জানান, গত বছর (২০১৯) সেপ্টেম্বরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সাথে স্টেকহোল্ডার এবং বাজার সংশ্লিষ্টদের বৈঠক হয়েছিল। সেই বৈঠকে প্রস্তাবগুলোর আলোকে মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীনে সাব-কমিটি তৈরি করে দেওয়া হয়েছিল। সেই কমিটির সাথেই এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বাজারের সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তারা আমাদের অভিজ্ঞতা জানতে চেয়েছে। আমরা বাজারে ফান্ডের সরবরাহ বৃদ্ধির কথা বলেছি। এ বিষয়ে সবাই একমত হয়েছে। বিষয়টি নিয়ে সবাই কাজ করছেন।

তিনি আরো বলেন, আমরা কিন্তু অর্থের পরিমাণ নিয়ে কথা বলছি না। আমরা বলেছি অর্থের যোগান বৃদ্ধি করতে হবে। এর জন্য একটা প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু যারা বাস্তবায়ন করবেন তারা তো তাদের নিয়মকানুন যাচাই-বাছাই করে পদক্ষেপ নেবেন। এখানে আমাদের কথা এবং ওনাদের কথার মধ্যে পার্থক্য খুঁজলে তো হবে না। নিয়ন্ত্রক সংস্থার পর্যবেক্ষন আর আমাদের পর্যবেক্ষন কিন্তু পুরোপুরি এক রকম হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here