Symmetrical Triangle, ascending Triangle এবং descending triangle .

1
2288

আজ কিছু Symmetrical Triangle  এর  ব্যাবহার শিখব । টেকনিক্যাল এনালাইসিসে Triangles সবচেয়ে জনপ্রিয় চার্ট প্যাটার্ণ হিসেবে ব্যবহৃত হয় । তিন ধরনের Triangle রয়েছে যা গঠন এবং উপলক্ষে ভিন্ন ভিন্ন হয়। সেগুলো হচ্ছে Symmetrical Triangle, ascending Triangle  এবং descending triangle .

এই চার্ট প্যাটার্ণগুলো যেকোন অবস্থান হতে কয়েক সপ্তাহ এবং কয়েক মাসকে বিবেচনা করে। নিছে তিনটি প্যাটার্ণ সম্পর্কে আলোচনা করা হয়েছে ।

Untitled

চিত্রে দেখতে পাচ্ছেন, Symmetrical Triangle  হচ্ছে একটি প্যাটার্ণ যার দুটি ট্রেডলাইন পরস্পরের দিকে সংকুচিত। এই প্যাটার্ণটি নিরপেক্ষ যা উপরের দিকে অথবা নিচের দিকে ব্রেকাঊট নিশ্চয়তা বিধান করে সে দিকে অগ্রসর হয়। এই প্যাটার্ণটি তৈরি হতে কয়েক সপ্তাহ অথবা কয়েক মাস সময় লাগতে পারে। ascending triangle  এর ক্ষেত্রে উপরের  ট্রেন্ড লাইন সমতল থাকে যেখানে নিচের ট্রেন্ডলাইন উপরের দিকে ঢালু হয়ে উঠে যায় । এটিকে সাধারণত বুলিশ প্যাটার্ণ হিসেবে মনে করা হয় এবং উর্ধ্বমূখী  ব্রেকাউট শনাক্ত করতে এটি ব্যবহৃত হয়। বাংলাদেশের শেয়ার মার্কেটেও এই প্যাটার্ণ গুলো হর হামেশা পাওয়া যায়। descending triangle  এর ক্ষেত্রে নিন্মের ট্রেন্ডলাইনটি সমতল এবং উপরের ট্রেন্ডলাইন নিন্মগামী হয়। এটি একটি বিয়ারিশ প্যাটার্ণ যা নিচের দিক-কার ব্রেকাউট চিহ্নিত করতে ব্যবহৃত হয়। এই প্যাটার্ণগুলো ভালভাবে বুঝতে হলে খুব ভাল ভাবে চার্ট গুলো লক্ষ্য করতে হবে এবং এই ক্ষেত্রে অনুশীলনের কোন বিকল্প নেই।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here