Moving Average Convergence Divergence (MACD):

2
2827

টেকনিক্যাল এনালাইসিসে MACD বহুল ব্যবহৃত এবং অন্যতম ইন্ডিকেটর হিসেবে পরিচিত। এই ইন্ডিকেটরটি দু’টি exponential moving average-এর সম্বন্নয়ে গঠিত। সাধারণতঃ একটি মধ্যবর্তী রেখার বিপরীতে দুটি exponential moving average-এর পার্থ্যকের উপর ভিত্তি করে MACD নির্ণিত হয়। এই মধ্যবর্তী রেখাটি(center line) সে স্থল যেখানে moving average দুটিই সমান।একটি চার্টে MACD-র সাথে মধ্যবর্তী রেখা(Center line) এবং exponential moving average থাকে। এই indicator –এর মাধ্যমে স্বল্পমেয়াদী  MACD –র সাথে দীর্ঘমেয়াদী MACD –র তুলনা করে সাম্প্রতিক ট্রেন্ড কি হবে বা কোনদিকে যাবে তা নির্ণয় করা যায়।

MACD= shorter term moving average – longer term moving average

Untitled

         MACD চার্টে সাধারণতঃ ৩ সংখ্যা ব্যবহৃত হয় যা তার সেটিংসে প্রয়োজন।

 

  • ১ম সংখ্যা হচ্ছে সময়ের ১ম সংখ্যা যার মাধ্যমে দ্রুতগতিসম্পন্ন moving average পরিমাপ করা হয়।
  • ২য় সংখ্যা হচ্ছে সময়ের ২য় সংখ্যা যার মাধ্যমে ধীরগতিসম্পন্ন moving average পরিমাপ করা হয়।
  • ৩য় সংখ্যা হচ্ছে বারের(bar)সংখ্যা যার মাধ্যমে দ্রুতগতিসম্পন্ন ও ধীরগতিসম্পন্ন moving average তুলনা করে moving average-এর পার্থক্য পাওয়া যায়।

এখানে MACD –র এ দুটি রেখা নিয়ে একটি ভ্রান্ত ধারনা প্রচলিত আছে।যে দুটি রেখা অংকিত আছে তারা দামের উপর ভিত্তি করে নির্ণিত moving average নয়। বরঞ্চ, এরা দুটি moving average –  এর পার্থক্য যা দুটি moving average –কে তুলনা করে পাওয়া যায়।

Histogram –এর মাধ্যমে আমরা দ্রুতগতি ও ধীরগতি moving average এর পার্থ্যক্য খুঁজে পাই। আপনি যদি আমাদের অরিজিনাল চার্ট দেখেন তবে দেখতে পাবেন, যে স্থলে moving average গুলোর দূরত্ব সৃষ্টি হয়েছে সেখানেই histogram বেড়েছে। একে divergence বলা হয়। কারন, এসময় দ্রুতগতিসম্পন্ন moving average ধীরগতিসম্পন্ন moving average এর থেকে দূরে সরে যায়।

যখন moving average গুলো পরস্পরের কাছাকাছি অবস্থান করে তখন Histogram ছোট আকার  ধারণ করে। একে convergence বলা হয়। কারন, এসময় দ্রুতগতিসম্পন্ন moving average  ধীরগতিসম্পন্ন moving average এর কাছাকাছি অবস্থান করে। এভাবে Moving Average Convergence Divergence নামের সৃষ্টি হয়েছে।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here