স্টাফ রিপোর্টারঃ আজ বুধবার, ৯ই অক্টোবর, ঢাকা স্টক এক্সচেঞ্জ সুচকে বেয়ারিশ ক্যান্ডেল দেখা যায়। সকাল থেকেই আজ বাজারে সেল পেশার লক্ষ্য করা যায়। যে কারনে ইনডেস্কের মান ঊর্ধ্বমুখী হতে এখন নিম্নগামী হতে দেখা যায়। বেলা বাড়ার সাথে সাথে ইনডেস্কের মানের উঠানামা করলেও দিনের শেষ ভাগে ইনডেস্কের মান কমতে দেখা যায়।

টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী, ডিএসইএক্সে আজ বেয়ারিশ ক্যান্ডেল হয় যা ডাউন ট্রেন্ড নির্দেশ করে। বিশ্লেষনে দেখা যায়, ইনডেস্ক এখন “M” প্যাট্যানে অবস্থান করছে। এছাড়াও আজ এই ক্যান্ডল বিগত দুই দিনের ক্যান্ডেলকে এনগ্যালফিং করেতে দেখা যায়। সামনের দিনগুলোতে বেয়ারিশ এনগ্যালফিং এর নীতি অনুসরন করবে বলে ধারনা করা যাচ্ছে।

এদিকে বর্তমানে ইনডেস্কের সাপোর্ট লেবেল ৬১১৪ এ অবস্থান করছে। ইনডেস্কের আর এস আই [RSI 14]  ৫৩.১৭ এ অবস্থান করছে।

সোমবার ডিএসইতে ৯৬৭ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৮৬ কোটি ৪০ লাখ টাকা কম। আগের দিন এ বাজারে এক হাজার ৫৪ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ২০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৭৬ পয়েন্ট কমে ৬ হাজার ১২৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩৪৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৯৯ পয়েন্টে।

এছাড়াও আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২১৬.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৬০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ার।