আগ্রহের র্শীষে পিডিএল

0
1568

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার দর বৃদ্ধির শীর্ষে রয়েছে ‘শতভাগ রপ্তানী নির্ভর কোম্পানি’ প্যাসিফিক ডেনিমস লিমিটেড। শেয়ারটির দর ৮ দশমিক ৮০ শতাংশ বেড়েছে।সূত্র ডিএসই।

শেয়ারটি সর্বশেষ ২৩ টাকা ৫০ পয়সা দরে লেনদেন হয়। এদিন কোম্পানিটি ২ হাজার ৯৬৪ বারে ৪৯ লাখ ১২ হাজার ৭৪৪টি শেয়ার লেনদেন করে; যার বাজার মূল্য ১১ কোটি ২৯ লাখ ৯৩ হাজার টাকা।

জানা যায়,  N ক্যাটাগরির কোম্পানিটি ১০ কোটি টাকার পরিশোধিত মূলধন নিয়ে ২০০৭ সালে বানিজ্যি ভাবে যাত্রা শুরু করে। পাঁচ বছর পর অর্থাৎ ২০১২ সালে ২৮০% স্টক ডিভিডেন্ট দিয়ে পরিশোধিত মূলধন ৩৮ কোটিতে উন্নীত করে। আইপিওর মাধ্যমে ৭ কোটি ৫০ লাখ শেয়ার ছাড়ার মাধ্যমে কোম্পানিটি আরো ৭৫ কোটি টাকা মূলধন বৃদ্ধি করে। অর্থাৎ প্রি-আইপিও পেইড আপ ক্যাপিটালের সঙ্গে যোগ করে কোম্পানিটি মোট পরিশোধিত মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ১১৩ কোটি টাকা। এক্ষেত্রে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যার পরিমাণ দাঁড়িয়েছে ১১ কোটি ৩০ লাখ।

‘শতভাগ রপ্তানী নির্ভর কোম্পানি’ প্যাসিফিক ডেনিমস লিমিটেডের বছরে ডেনিম উৎপাদন করে ১৮ মিলিয়ন। অর্থাৎ ১ কোটি ৭৮ লাখ ডেনিমসের সব ধরণের পণ্য প্যাসিফিক ডেনিমস লিমিটেডের উৎপাদন করে। সব পণ্যই দেশের বাইরে রপ্তানী করা হয়

যানা যায়,  ২০০৩ সালে চালু হওয়া কোম্পানির উৎপাদন বৃদ্ধিতে লুম মেশিন স্থাপন করা হয়। সেই ঋণ পরিশোধেও কিছু আইপিওর টাকা ব্যয় করতে চায় কোম্পানি।

উৎপাদন বাড়ানো প্রয়োজনে প্যাসিফিক ডেনিমস লিমিটেড আইপিওর মাধ্যমে বাজার থেকে টাকা তোলে। কেননা সব ধরনের ডেমিস  উৎপাদন করে কোম্পানিটি। এ জন্য কোম্পানি উদ্যাক্তা হিসেবে অনেক পুরস্কারও পেয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here