এপ্রিলে কমেছে বিদেশি বিনিয়োগ

0
457

স্টাফ রিপোর্টার : পরিমাণে কম হলেও টানা অষ্টম মাসে দেশের শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগকারীদের নিট পোর্টফোলিও বিনিয়োগ বেড়েছে। গত এপ্রিলে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে বিদেশিরা মোট ৪৬৮ কোটি ৮০ লাখ টাকার শেয়ার কিনেছেন।

বিপরীতে বিক্রি করেছেন ৩৯৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার। অর্থাৎ গত মাসে তারা নিট ৭০ কোটি টাকা বিনিয়োগ করেছেন। এর আগে গত মার্চে তাদের পোর্টফোলিওতে নিট বিনিয়োগ ছিল ৩৩০ কোটি টাকা।

গত মাসে অবশ্য আগের সাত মাসের তুলনায় নিট বিনিয়োগের পরিমাণ সর্বনিম্ন। এ সময়ের মধ্যে গত সেপ্টেম্বরে ১৪১ কোটি ৫৪ লাখ টাকার বিনিয়োগ ছিল একক কোনো মাসে বিদেশিদের সর্বনিম্ন নিট বিনিয়োগ। এর আগের মাসে অর্থাৎ গত বছরের আগস্টে তারা ৩৬৯ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ক্রয়ের বিপরীতে ৩৭৩ কোটি ১ লাখ টাকার শেয়ার বিক্রি করেছিলেন। অর্থাৎ নিট বিনিয়োগ প্রত্যাহার ছিল পৌনে ৪ কোটি টাকার। এরপর গত আট মাসে তারা নিট এক হাজার ৭১৯ কোটি টাকা বিনিয়োগ করেন।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত মাসে বিদেশিদের পোর্টফোলিওতে সর্বমোট ৮৬৭ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এপ্রিলে এ বাজারে মোট ১৫ হাজার ৩১৮ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়। এতে বিদেশিদের অংশ ছিল ২ দশমিক ৮৩ শতাংশ। শেয়ার কেনা ও বিক্রি উভয় দিক বিবেচনায় এ হিসাব করা হয়েছে।

গত মার্চে বিদেশিরা এক হাজার ৯২ কোটি ২০ লাখ টাকার শেয়ার কেনাবেচা করেন। এর মধ্যে শেয়ার কেনার পরিমাণ ছিল ৭১১ কোটি ১০ লাখ টাকার এবং বিক্রি ছিল ৩৮১ কোটি ১০ লাখ টাকার। অর্থাৎ মার্চে নিট বিনিয়োগ ছিল ৩৩০ কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here