বাণিজ্য বৃদ্ধিতে নতুন চুক্তি করছে সাবমেরিন ক্যাবল

0
873

স্টাফ রিপোর্টার : মিয়ানমারে ব্যান্ডউইথ রপ্তানির জন্য দুই দেশের মধ্যে আঞ্চলিক সাবমেরিন ক্যাবল স্থাপন করবে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)। এর জন্য সিঙ্গাপুর ভিত্তিক ব্লুবেরি টেলিকম প্রাইভেট লিমিটেডের সঙ্গে যৌথভাবে আলাদা কোম্পানি গঠন করা হবে।

কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক মনোয়র হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

২৫০ কিলোমিটার দীর্ঘ ক্যাবলটি কক্সবাজার থেকে মিয়ানমারের বন্দর নগর সিত্তি পর্যন্ত স্থাপন করা হবে। এতে ২ কোটি ৫০ লাখ ডলার ব্যয় হবে। ক্যাবল স্থাপনে ৬ মাস সময় লাগতে পারে। আর এ ক্যাবলের মাধ্যমে মিয়ানমারে প্রতি সেকেন্ডে ১০০ গিগাবাইট ব্যান্ডউইথ রপ্তানি সম্ভব হবে। এছাড়া ক্যাবলটির মাধ্যমে ইন্দোনেশিয়া এবং কম্বোডিয়াতেও ব্যান্ডউইথ রপ্তানি করা যাবে।

ক্যাবলটির ১০ শতাংশ মালিকানা বিএসসিসিএলের। আর এর মেয়াদ ২০ বছর। ক্যাবল লাইনটি পরিচালিত হবে বিএসসিসিএল-ব্লুবেরি বাংলাদেশ লিমিটেড এর অধীনে। ক্যাবলটির মাধ্যমে প্রতি মাসে বিএসসিসিএলের ৪০ লাখ টাকা আয় হবে এবং ব্যান্ডউইথ রপ্তানির মাধ্যমে ১ কোটি টাকা আয় সম্ভব হবে।

আগামী ৭ মে, রোববার ব্লুবেরি টেলিকমের ব্যবস্থাপনা পরিচালকের ক্যাসিডি এনজির সঙ্গে এ বিষয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হবে। গত সপ্তাহে এ বিষয়ে চুক্তি স্বাক্ষরের জন্য বিএসসিসিএলের পরিচালনা পর্ষদ অনুমোদন দিয়েছে।

বর্তমানে বিএসসিসিএল ভারতে ব্যান্ডউইথ ১০ জিবিপিএস ব্যান্ডউইথ রপ্তানি করছে। এতে কোম্পানিটির প্রতি মাসে ১ লাখ ডলার আয় হচ্ছে। এছাড়া ভূটানেও ব্যান্ডউইথ রপ্তানির জন্য প্রয়োজনীয় কার্যক্রম চলছে।

মিয়ানমারসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার একাধিক দেশে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যান্ডউইডথ রফতানির সম্ভাবনা বাড়ছে। এজন্য দুই দেশের মধ্যে আঞ্চলিক সাবমেরিন কেবল স্থাপন করা হবে। এ লক্ষ্যে সিঙ্গাপুরভিত্তিক ব্লুবেরি টেলিকম প্রাইভেট লিমিটেডের সঙ্গে যৌথ উদ্যোগে একটি কোম্পানি গঠনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিএসসিসিএলের পর্ষদ। প্রস্তাবিত কোম্পানির ১০ শতাংশ মালিকানা থাকবে সরকারের তালিকাভুক্ত কোম্পানিটির হাতে।

প্রস্তাবিত অবকাঠামো প্রকল্প সম্পর্কে কোম্পানির একজন শীর্ষ কর্মকর্তা জানান, দক্ষিণ-পূর্ব এশিয়ার একাধিক দেশ বিএসসিসিএলের ব্যান্ডউইডথ ব্যবহারে আগ্রহ প্রকাশ করছে। এ সম্ভাবনা কাজে লাগাতে আমাদের কেবল অবকাঠামো দরকার হবে। কেবল লাইন স্থাপন ও পরিচালনার দায়িত্বে থাকবে বিএসসিসিএল-ব্লুবেরি বাংলাদেশ লিমিটেড।

স্থানীয় অংশীদার হিসেবে আমরা এ যৌথ উদ্যোগের ১০ শতাংশ শেয়ার ধারণ করব। সিঙ্গাপুরভিত্তিক কোম্পানিটিই মূল কাজ করবে। আশা করা হচ্ছে, অবকাঠামো থেকে বিএসসিসিএল বছরে প্রায় ৫ কোটি টাকা আয় করতে পারবে। এর বাইরে ব্যান্ডউইডথ রফতানি করে বছরে অন্তত ১২ কোটি টাকা আয় করা সম্ভব।

অবকাঠামো প্রকল্প সম্পর্কে তারা জানান, ২৫০ কিলোমিটার দীর্ঘ সাবমেরিন কেবল লাইনটি কক্সবাজার থেকে মিয়ানমারের বন্দরনগরী সিত্তি পর্যন্ত যাবে। এতে ২ কোটি ৫০ লাখ ডলার ব্যয় ধরা হয়েছে। কেবল স্থাপনে অন্তত ছয় মাস সময় লাগবে। এ কেবলের মাধ্যমে ১০০ জিবিপিএস ব্যান্ডউইডথ রফতানি করতে পারবে বিএসসিসিএল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here