ইসলামিক ফিন্যান্সের ইপিএস চারগুণের বেশি বৃদ্ধি

0
482

স্টাফ রিপোর্টার : চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ইসলামিক ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে ২৮৬ দশমিক ৬৭ শতাংশ। এ সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫৮ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ১৫ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, ৩১ মার্চ ইসলামিক ফিন্যান্সের শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৪ টাকা ৭২ পয়সায়। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য ৩ শতাংশ নগদ ও ১১ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে ইসলামিক ফিন্যান্সের পরিচালনা পর্ষদ। গেল হিসাব বছরে প্রতিষ্ঠানটির ইপিএস হয়েছে ২ টাকা ৩০ পয়সা, আগের বছর যা ছিল ১ টাকা ৬৪ পয়সা। ৩১ ডিসেম্বর এর এনএভিপিএস দাঁড়ায় ১৪ টাকা ১৪ পয়সা।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদনের জন্য ২৪ মে সকাল সাড়ে ১০টায় রাজধানীর কাকরাইলে অবস্থিত ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করবে প্রতিষ্ঠানটি। রেকর্ড ডেট ছিল গত ২৭ এপ্রিল।

২০১৫ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৩ শতাংশ নগদ লভ্যাংশ দেয় ইসলামিক ফিন্যান্স। দীর্ঘমেয়াদে ইসলামিক ফিন্যান্সের ঋণমান ‘এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-থ্রি’। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফারেটিং)।

ডিএসইতে সর্বশেষ ২৭ টাকায় ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানটির শেয়ার হাতবদল হয়। সমাপনী দর ছিল ২৭ টাকা ১০ পয়সা, আগের কার্যদিবসে যা ছিল ২৬ টাকা ৩০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বোচ্চ দর ছিল ২৮ টাকা ৮০ পয়সা ও সর্বনিম্ন ১১ টাকা ৪০ পয়সা। ২০০৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ২৫০ কোটি ও পরিশোধিত মূলধন ১২০ কোটি ৯৭ লাখ ৬০ হাজার টাকা।

রিজার্ভ ৪০ কোটি ৪৪ লাখ টাকা। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৩৬ দশমিক ৫৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২৮ দশমিক ৯৮ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে বাকি ৩৪ দশমিক ৪৩ শতাংশ শেয়ার। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১৬ দশমিক ৫২, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ১১ দশমিক ৬৮।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here