কয়লাভিত্তিক সিরামিক কারখানার উৎপাদন শুরু

0
328

স্টাফ রিপোর্টার : দেশে প্রথমবারের মতো কয়লাভিত্তিক সিরামিক কারখানায় উৎপাদন শুরু করেছে সাউথইস্ট ইউনিয়ন সিরামিক ইন্ডাস্ট্রিজ। ৯৫০ কোটি টাকার যৌথ বিনিয়োগে বাগেরহাটে এ কারখানা স্থাপন করা হয়েছে।

শুক্রবার কারখানায় উৎপাদন কার্যক্রম শুরু হয়েছে। আগামী এক মাসের মধ্যে বাণিজ্যিক উৎপাদন শুরু হবে। সোমবার এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন এসব তথ্য জানান।

বাগেরহাট জেলাধীন কাটাখালী শিল্পাঞ্চলে চীনের সঙ্গে যৌথভাবে টাইলস কারখানা স্থাপন করা হয়েছে। লকপুর গ্রুপের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন বলেন, আন্তর্জাতিক মানের নানা রঙের টাইলস সামগ্রী এ কারখানায় উৎপাদন হবে। ৯৫০ কোটি টাকার এই প্রকল্পে প্রথম দফায় বিনিয়োগ হয়েছে ৫০০ কোটি টাকা। দ্বিতীয় দফায় বিনিয়োগ হবে আরও ৪৫০ কোটি টাকা।

বর্তমানে এ প্রকল্পের দৈনিক উৎপাদন ক্ষমতা ২৫ হাজার বর্গমিটার বা ২ লাখ ৬৯ হাজার বর্গফুট। দ্বিতীয় দফার কাজ শেষ হলে এ কারখানায় সর্বমোট উৎপাদন সক্ষমতা হবে দৈনিক ৪০ হাজার বর্গমিটার বা ৪ লাখ ৩০ হাজার ৪০০ বর্গফুট।

আমজাদ হোসেন বলেন, প্রকল্পটি ১১ একরের বেশি জমিতে করা হয়েছে। সিরামিকের এ কারখানায় বাংলাদেশি এক হাজার ও চীনের ৫০ জন কারিগরি জ্ঞানসম্পন্ন লোকবল কাজ করছে। এর মধ্যে ৩০ শতাংশ নারী শ্রমিক। দেশি শ্রমিকদের প্রশিক্ষণের মাধ্যমে ভবিষ্যতে পুরো কারখানাটি স্থানীয় জনবল দিয়ে পরিচালনা করা হবে।

তিনি বলেন, চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশ থেকে উন্নতমানের কয়লা ও কাঁচামাল এই কারখানায় টাইলস পণ্য তৈরিতে ব্যবহার করা হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সাউথইস্ট ইউনিয়ন সিরামিক ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক লি ইউ, প্রকল্প পরিচালক সৈয়দ হাফিজুর রহমানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here