বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে ফাইন্যান্স খাত

0
600

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে বৃহস্পতিবার, ২০ এপ্রিল সর্বাধিক লেনদেন হয়েছে ফাইন্যান্স খাতে। তবে মার্কেট প্রচুর পরিমাণ পরে যাওয়ায় বেশীর ভাগ কোম্পানির দর পতব হয়েছে। সেই সাথে খাতগুলোতে লেনদেন কম হয়েছে। ফাইন্যান্স খাতে আগের দিনের চেয়ে কম ট্রেড হয়েছে। বেশীর ভাগ কোম্পানির দর পরে যাওয়ায় ট্রেড ভলিউমে প্রভাব পড়েছে। তবে তুলনামুলক ভাবে এই খাতেই সবচেয়ে বেশী ক্যাশ ফ্লো হয়েছে। টাই বলা যেতে পারে যে অন্যান্য খাতের থেকে এখানে ক্যাশ ইন হয়েছে।

প্রায় সব খাতেই আগের চেয়ে লেনদেন কম হয়েছে। সুতরাং বলা যেতে পারে যে বাজারে অর্থের প্রবাহ অন্যান্য খাত থেকে ফাইন্যান্স খাতে চলে এসেছে।

লেনদেনের ভিত্তিতে দেখলে আজকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল  টেক্সটাইল এবং খাত ব্যাংকিং । ব্যাংকিং খাতে আগের চেয়ে ট্রেড কমলেও, টেক্সটাইল খাতে দিন শেষ লেনদেন বেশী হয়েছে। বিনিয়োগকারীরা এই খাতগুলোতে এখনও আস্তা রাখছে বলে ধারনা করা যেতে পারে।

ফাইন্যান্স খাত :  লেনদেনের ভিত্তিতে সবচেয়ে ভাল অবস্থানে দিন শেষ করেছে ফাইন্যান্স খাত। এই  খাতে আজকে মোট  লেনদেনের পরিমান ছিল ৮৯.৩ কোটি টাকা যা আগের দিনের তুলনায় ১.৪ কোটি টাকার মত কম। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে লেনদেন কমেছে ১.৫৪%।

এই খাতে লেনদেন হওয়া ২৩ টি কোম্পানির মধ্যে বেড়েছে ৫ টি এবং কমেছে ১৭ টি এবং অপরিবর্তিত ছিল ১ টি কোম্পানির শেয়ারের দাম।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল আইসিবি লিমিটেডের যা আজকে ১৯৫.৭ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় প্রায় ৭.৫৩% বেশী। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল আইএলএফএস লিমিটেডের যা আজকে ১৩.১  টাকায় লেনদেন শেষ করে যা আগের দিনের তুলনায় ৯.০৩% কম ।

টেক্সটাইল খাত  :  লেনদেনের ভিত্তিতে টেক্সটাইল খাত দ্বিতীয় অবস্থানে দিন শেষ করেছে । টেক্সটাইল খাতে মোট লেনদেনের পরিমান ছিল ৮৭.৪ কোটি টাকার মত যা আগের দিনের তুলনায় প্রায় ২.৯০ কোটি টাকার মত বেশী। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে বিনিয়োগ বেড়েছে ৩.৪৩%।

লেনদেন হওয়া ৪৭ টি কোম্পানির মধ্যে বেড়েছে ১২ টি, কমেছে ২৯ টি কোম্পানির এবং অপরিবর্তিত ছিল ৬টি কোম্পানির শেয়ারের দাম।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল রহিম টেক্সটাইলসের। এই শেয়ারটি ২৮৯.৮ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় প্রায় ২.৭৭% বেশী। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল মালেক স্পিনিং যা ২০.৭ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৬.৭% কম ।

ব্যাংকিং খাত :  লেনদেনের ভিত্তিতে সোমবার ব্যাংকিং খাত তৃতীয় অবস্থানে শেষ করেছে। মোট লেনদেনের পরিমান ছিল ৭৩.৭ কোটি টাকা যা আগে দিনের তুলনায় ২১.৯০ কোটি টাকার মত কম। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে লেনদেন হ্রাস পেয়েছে ২২.৯১% ।

লেনদেন হওয়া ২৭ টি কোম্পানির মধ্যে বেড়েছে মাত্র ৩টি, কমেছে ১৯ টি এবং অপরিবর্তিত ছিল ৫ টি কোম্পানির শেয়ারের দাম।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল ব্র্যাক ব্যাংকের যা দিন শেষে ৭৩.৪ টাকায় লেনদেন সমাপ্ত করে। আগের দিনের তুলনায় কোম্পানিটির দাম প্রায় ৩.৩৮% বেশী।  এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের যা ৯.৯৩% হ্রাস পেয়ে ১২.৭ টাকায় লেনদেন সমাপ্ত করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here