ইন্ডেক্সে আবারও বেয়ারিশ ক্যান্ডেল, বাজারে দর পতনের সম্ভাবনা

0
1541
স্টাফ রিপোর্টার : রোববার, ৯ এপ্রিল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসসি) ইনডেক্সে লেনদেন শেষে বেয়ারিশ ক্যান্ডেল দেখা গেছে। মার্কেট শুরু থেকেই নেগেটিভ ছিল। প্রথম থেকেই সেল পেশার বেশী ছিল। বেশী সংখ্যক সেলারদের কারনেই মুলত বেয়ারিশ ক্যান্ডেল তৈরি হয়েছে।
টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী মার্কেটে দিনের শুরু থেকেই অধিক পরিমাণ সেলার ছিল। নিম্নমুখী ধারাতেই পরবর্তীতে বাজার নেগেটিভে শেষ হয়েছে। । এখানে উল্লেখ্য যে ইনডেক্সের সাপোর্ট লাইনের উপরে অবস্থান করছে ক্যান্ডেল।  গত দিনের বেয়ারিশ অবস্থার পর আবারও লাল বর্ণের ক্যান্ডেল বাজারে দর পতনের সম্ভাবনার কথা বলছে। এই নিম্নমুখী ধারা অব্যাহত থাকলে যদি সাপোর্ট লাইন ভেদ করে, তাহলে সূচক বেশ কিছু ধাপ কমতে পারে । তবে বেশী সংখ্যক ক্রেতা বাজারে চলে আসলে মার্কেট অন্য দিকে যেতে পারে।
ডিএসই সাধারন সূচক আগের দিনের চেয়ে কয়েক পয়েন্ট কমে বেয়ারিশ অবস্থায় দিন শেষ করেছে। ট্রেড শেষে আজ ডিএসই সাধারন সূচক মাত্র ৩৫.৫ পয়েন্ট হ্রাস পেয়েছে।   রোববার সাধারণ সূচক বিগত দিনের ৫৭৩৬.৪ পয়েন্ট থেকে কমে ৫৭০০.৯ পয়েন্টে অবস্থান করছে যা আগের দিনের তুলনায় .৬২% কম। আজ বাজারে সর্বমোট ৩২৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে যার মধে দাম বৃদ্ধি পেয়েছে ৮৬ টি প্রতিষ্ঠানের শেয়ার এর, হ্রাস পেয়েছে ২১৪টির আর অপরিবর্তিত আছে ২৮টি কোম্পানির শেয়ারের দাম। আজকের মোট লেনদেনের মূল্য দাঁড়িয়েছে ৭৭৭.২ কোটি টাকায় আর মোট লেনদেন হয়েছে ১লাখ ২৬হাজার ৮১৯ টি শেয়ার।
পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায়, বেশীর ভাগ শেয়ারের দাম কমেছে । দেখা যাচ্ছে ৫০ থেকে ১০০ কোটি টাকার শেয়ার কমেছে ৮.০৭% । সেই সাথে ১০০ থেকে ৩০০ কোটি মূলধনী প্রতিষ্ঠানের দাম কমেছে ২২.৪২% এবং  ৩০০ কোটি টাকার ওপরে পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় কমেছে ১৭.০৭%। অন্যদিকে ২০ থেকে ৫০ কোটি টাকা পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ৭.০৪% বেড়েছে ।
পিই রেশিওর ভিত্তিতে দেখলে দেখা যায় সব ধরনের শেয়ারের দাম কমেছে। ০-২০ পিই রেশিওর শেয়ারের দর কমেছে ৫.৮৬%, ২০-৪০ পিই রেশিওর শেয়ারের দর কমেছে ২৮.৪১% এবং ৪০ এর বেশী পিই রেশিওর শেয়ারের দর কমেছে ১৩.০৮% ।
ক্যাটাগরির দিক থেকে সব মানের শেয়ারের দাম কমেছে। এ ক্যাটাগরিও হ্রাস পেয়েছে ১৪.৮৬ শতাংশ। অন্যদিকে বি কমেছে ২.৩১ শতাংশ, জেড কমেছে ১৮.৩২ শতাংশ  এবং এন ক্যাটাগরি কমেছে ২১.৫৮ শতাংশ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here