ইনডেক্সে ডজি ক্যান্ডেলের আবির্ভাব, রেজিস্টেন্সের উপরে মার্কেট

0
1201
স্টাফ রিপোর্টার : ২৯ মার্চ, বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসসি) ইনডেক্সে লেনদেন শেষে আগের দিনের বুলিশ ক্যান্ডেলের পর ডজি ক্যান্ডেল তৈরি করেছে। দিনের শুরুতে মার্কেটে ঊর্ধ্বগতি থাকলেও শেষ দেড় ঘণ্টায় ভাল সেল পেশার থাকায় ইনডেক্সে এই ডজি ক্যান্ডেলের আবির্ভাব। টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী মার্কেটে এই সেল পেশারের কারণে ধীরে ধীরে বেশীর ভাগ শেয়ারের দর পতন হয়। ফলে পুরো মার্কেটেই এর প্রভাব পরে। সেই কারণে মুলত এই ডজি ক্যান্ডেলের আবির্ভাব ঘটে। মার্কেট বর্তমানে রেজিস্টেন্সের উপর অবস্থান করছে। আগামী দিনের বাইয়ার এবং সেলারের সংখ্যা মার্কেটের গতিবিধি নির্ধারণ করবে।
ডিএসই সাধারন সূচক আগের দিনের চেয়ে কিছু পয়েন্ট কমে শেষ হয়েছে। ট্রেড শেষে আজ ডিএসই সাধারন সূচক মাত্র ৪.১৮ পয়েন্ট হ্রাস পেয়েছে। বুধবার সাধারণ সূচক বিগত দিনের ৫৭৩৭.৪২ পয়েন্ট থেকে কমে ৫৭৩৩.২৪ পয়েন্টে অবস্থান করছে যা আগের দিনের তুলনায় .০৭% কম। আজ বাজারে সর্বমোট ৩২৭টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে যার মধে দাম বৃদ্ধি পেয়েছে ৮৯ টি প্রতিষ্ঠানের শেয়ার এর, হ্রাস পেয়েছে ১৯৮টির আর অপরিবর্তিত আছে ৪০টি কোম্পানির শেয়ারের দাম। আজকের মোট লেনদেনের মূল্য দাঁড়িয়েছে ১১৩৪.৮ কোটি টাকায় আর মোট লেনদেন হয়েছে ১লাখ ৫১হাজার ২২০ টি শেয়ার।
পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায়, আজকে বাজারে বেশীর ভাগ শেয়ারের দাম বেড়েছে । দেখা যাচ্ছে ৫০ থেকে ১০০ কোটি টাকার শেয়ার বেড়েছে ৬.৩৭% । সেই সাথে ১০০ থেকে ৩০০ কোটি  মূলধনী প্রতিষ্ঠানেরও দাম বেড়েছে ১.৭৫% এবং  ৩০০ কোটি টাকার ওপরে পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় বৃদ্ধি পেয়েছে ৩০.২৪%। অন্যদিকে ২০ থেকে ৫০ কোটি টাকা পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ১৫.৪% কমেছে।
 পিই রেশিওর ভিত্তিতে দেখলে দেখা যায় সব শেয়ারের দামই বেড়েছে। ০-২০ এবং ২০-৪০ পিই রেশিওর শেয়ারের দর যথাক্রমে বেড়েছে ২৪.৩৮% এবং ২.৮২% । অন্যদিকে ৪০এর অধিক পিই রেশিওর শেয়ারের দর যথাক্রমে বেড়েছে ৫.০২%।
ক্যাটাগরির দিক থেকে কিছু মানের শেয়ারের দাম কমেছে আবার কিছু বেড়েছে দেখা যায়। এ ক্যাটাগরিও বৃদ্ধি পেয়েছে ১৬.৩৭ শতাংশ। তবে এন বেড়েছে ২৭.৭৮ শতাংশ, জেড বেড়েছে ১৮.৪৫ শতাংশ । অন্যদিকে বি ক্যাটাগরি কমেছে ৪৫.০৭ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here