ব্যাংকিং খাতেই সবচেয়ে বেশী লেনেদন হয়েছে বুধবার ট্রেড শেষে

0
723

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে ২৯ মার্চ, বুধবার ট্রেড শেষে আবারও ব্যাংকিং খাতে সর্বাধিক লেনদেন হয়েছে। ক্যাশ ফ্লোও বেশী ছিল এখানে। গত দিনের তুলনায় এই খাতে বিনিয়োগের পরিমান বৃদ্ধি পেয়েছে । মার্কেট শুরু তে পজিটিভ থাকার কারণে বেকিং খাতেকেই বিনিয়োগের জন্য বেছে নিয়েছিল বিনিয়োগকারীরা। অধিকাংশ খাতেই তুলনা মুলক ভাবে কম ট্রেড হয়েছে। বেশীর ভাগ খাতেই আজকে গত দিনের তুলনায় বিনিয়োগ কম ছিল।  তবে ব্যাংকিং খাতে অন্য খাতগুলোর চেয়ে সারা বেশী ছিল ।

কিছু কিছু সেক্টরে ক্যাশ ফ্লো আগের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য খাতগুলো হচ্ছে ফাইন্যান্স খাত, ফারমাসিউটিক্যাল খাত ও প্রকৌশল খাত। ফারমাসিউটিক্যাল ও প্রকৌশল খাত প্রায় সমান অবদান রাখলেও, ফারমাসিউটিক্যাল খাতে কিছুটা বেশী লেনদেন হয়েছে । ফলে আজকে দ্বিতীয় ও তৃতীয় স্থানেও যথাক্রমে রয়েছে ফাইন্যান্স খাত ও ফারমাসিউটিক্যাল খাত। উভয় খাতেই আগের চেয়ে অর্থের প্রবাহ বেড়েছে এবং ট্রেডও বেশী হয়েছে। সুতরাং বলা জেতেই পারে যে বিনিয়োগকারীরা এসব খাতেই আস্থা রাখছে শেয়ার ক্রয় করার।

ব্যাংকিং খাত

লেনদেনের ভিত্তিতে আজ সবচেয়ে ভাল অবস্থানে ছিল ব্যাংকিং খাত। আজকে মোট  লেনদেনের পরিমান ছিল ৩৪৩.৫ কোটি টাকা যা আগে দিনের তুলনায় ৮০.৫ কোটি টাকারও বেশী।  বিগত দিনের চেয়ে আজকে এই খাতে বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে ৩০.৬০%। লেনদেন হওয়া ৩০ টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০টির কমেছে ১৯ টির এবং অপরিবর্তিত ছিল ১ টি কোম্পানির শেয়ারের দাম। সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল প্রাইম ব্যাংক যা দিন শেষে ২০.৭ টাকায় লেনদেন সমাপ্ত করে। আগের দিনের তুলনায় কোম্পানিটির দাম ৩.০০% বেশী। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল রুপালি ব্যাংক যা ৪.২১% হ্রাস পেয়ে ২৯.৬ টাকায় লেনদেন সমাপ্ত করেছে।

ফাইন্যান্স খাত

লেনদেনের ভিত্তিতে বুধবার দ্বিতীয় অবস্থানে ছিল ফাইন্যান্স খাত। এই  খাতে আজকে মোট  লেনদেনের পরিমান ছিল ১৭২.৪ কোটি টাকা যা আগের দিনের তুলনায় ৪.৪০ কোটি টাকা বেশী। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে বিনিয়োগ বেড়েছে প্রায় ২.৬২%। এই খাতে লেনদেন হওয়া ২৩ টি কোম্পানির মধ্যে বেড়েছে ৮ টি কমেছে ১২ টি এবং অপরিবর্তিত ছিল ৩ টি কোম্পানির শেয়ারের দাম। সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল আইডিএলসি যা আজকে ৭০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় প্রায় ৪.০১% বেশী। অন্যদিকে আজকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল ফার ইস্ট ফাইন্যান্স যা আজকে ১৩.৮ টাকায় লেনদেন শেষ করে যা আগের দিনের তুলনায় ৬.৭৬% কম ।

ফারমাসিউটিক্যাল খাত

লেনদেনের ভিত্তিতে ফারমাসিউটিকাল খাত আজকে তৃতীয় অবস্থানে দিন শেষ করেছে । এই খাতে মোট লেনদেনের পরিমান ছিল ১১৪ কোটি টাকার মত যা আগের দিনের তুলনায় প্রায় ১৭.৭৯কোটি টাকার মত বেশী। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে ১৫.৬১%। আজ এই খাতে লেনদেন হওয়া ২৮ টি কোম্পানির মধ্যে আগের দিনের মতই বেড়েছে ১৩ টি, কমেছে ১৩ টি কোম্পানির এবং অপরিবর্তিত ছিল ২টি কোম্পানির শেয়ারের দাম। এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল একমি ল্যাব । এই শেয়ারটি ১১৪.৬ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ১.৬৯% বেশী। অন্যদিকে আজ এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল ইমাম বাটন যা ১৩.৭ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৬.১৬% কম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here