রেজিস্টেন্সের কাছাকাছি পয়েন্টে ডজি ক্যান্ডেল, ডাবল টপের সংকেত হতে পারে

0
2467
স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসসি) ইনডেক্সে রোববার, ১৯ মার্চ লেনদেন শেষে ডজি ক্যান্ডেল দেখা গিয়েছে। দিন শেষের দিকে ভাল সেল পেশার থাকার কারণে মার্কেট পজিটিভ অবস্থায় শেষ হতে পারে নি। দিনের শুরুতে যদিও বাইয়ারদের প্রভাব বেশী ছিল। তবে শুরুতে ঊর্ধ্বমুখী অবস্থায় থাকলেও আজকের বাজার দিন শেষ করে এই ডজি ক্যান্ডেলে। টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী বুলিশের পর ডজি ক্যান্ডেল আসায় মার্কেটে কিছুটা রিভারসালের সম্ভাবনা দিচ্ছে। আরও বিশ্লেষণ করলে দেখা যায় যে রেজিস্টেন্সের অনেক কাছাকাছি পয়েন্টে এই ডোজি ক্যান্ডেল একটা ডাবল টপের সংকেতও হতে পারে।  তবে উল্লেখযোগ্য সংখ্যক বাইয়ার মার্কেটে থাকলে আবারও গ্রীন সিগনাল আসতে পারে।
ডিএসই সাধারন সূচক লেনদেনের শুরু থেকে ঊর্ধ্বমুখী থাকলেও পরবর্তীতে নেগেতিভ অবস্থায় দিন শেষ করেছে। ট্রেড শেষে আজ ডিএসই সাধারন সূচক ৯.৬ পয়েন্ট হ্রাস পেয়েছে।
শেয়ার মার্কেটে আজ সাধারণ সূচক বিগত দিনের ৫৭০১.৩৭ পয়েন্ট থেকে কমে ৫৬৯১.৭৭ পয়েন্টে অবস্থান করছে যা আগের দিনের তুলনায় .১৬% কম । আজ বাজারে সর্বমোট ৩৩০তি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে যার মধে দাম বৃদ্ধি পেয়েছে ১২৮ টি প্রতিষ্ঠানের শেয়ার এর, হ্রাস পেয়েছে ১৫৮টির আর অপরিবর্তিত আছে ৪৪টি কোম্পানির শেয়ারের দাম। আজকের মোট লেনদেনের মূল্য  দাঁড়িয়েছে ১০২৬ কোটি টাকায় আর মোট লেনদেন হয়েছে ১লাখ ৫৪ হাজার ৮২৫ টি শেয়ার।
পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায়, আজকে বাজারে কিছু শেয়ার বেড়েছে আবার কিছু কমেছে । দেখা যাচ্ছে ২০ থেকে ৫০ কোটি টাকা পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় কমেছে ৯.২৩%।  সেই সাথে ৫০ থেকে ১০০ কোটি টাকার শেয়ার হ্রাস পেয়েছে  ১.৮২% । তবে ১০০ থেকে ৩০০ কোটি  মূলধনী প্রতিষ্ঠানেরও দাম বেড়েছে ৩০.৪৮%।  অন্যদিকে ৩০০ কোটি টাকার ওপরে  পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ১৪.৭৭% বৃদ্ধি পেয়েছে ।
 পিই রেশিওর ভিত্তিতে দেখলেও দেখা যায় একই চিত্র। দর বেড়েছে  ০-২০ এবং ২০-৪০ পিই রেশিওর শেয়ারের দর যা যথাক্রমে ১৬.৭৮% এবং ২২.৮৫%। অন্যদিকে পিই ৪১এর বেশি থাকা  শেয়ারের লেনদেন প্রায় ১৭.২৭% কমেছে।
ক্যাটাগরির দিক থেকে জেড ছাড়া সব ক্যাটাগরি বেড়েছে । এ ক্যাটাগরিও বৃদ্ধি পেয়েছে ১৩.১৯ শতাংশ,  বি বেড়েছে ৭২.৭ শতাংশ, এন বেড়েছে ৬.৫৩ শতাংশ । অন্যদিকে জেড ক্যাটাগরি কমেছে ৯.৭২ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here