রোববার ট্রেড শেষে ব্যাংকিং খাতে সর্বাধিক অর্থের প্রবাহ

0
1116

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে ১৯ মার্চ, রোববার লেনদেন শেষে দেখা গেছে যে সর্বাধিক লেনদেন হয়েছে ব্যাংকিং খাতে। তবে উল্লেখযোগ্য যে আগের দিনের তুলনায় এই খাতে অনেক কম ট্রেড হয়েছে। কিন্তু তুলনামুলখ ভাবে অন্যান্য খাতগুলোর চেয়ে বেশী বিনিয়োগ হয়েছে ব্যাংকিং খাতে। ফলে অন্যান্য খাতের চেয়ে অর্থের প্রবাহ এই খাতে অনেক বেশী হয়েছে। বলা যেতে পারে বিনিয়োগকারিরা ব্যাংকিং খাতেই আস্থা রাখছে শেয়ার ক্রয় করার। তবে অল্প পরিমান হলেও বেশীর ভাগ খাতেও আগের দিনের চেয়ে লেনদেন বেশী হয়েছে।

তবে ব্যাংকিং খাতে বেশী পরিমান বিনিয়োগ হওয়ায় দিন শেষে এই খাতে বিনিয়োগ সর্বাধিক হয়েছে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে টেক্সটাইল ও প্রকৌশল খাত। উভয় খাতেই আগের দিনের চেয়ে বিনিয়োগের পরিমান এবং ক্যাশফ্লো দুটোই বেড়েছে।

ব্যাংকিং খাত

লেনদেনের ভিত্তিতে আজ সবচেয়ে ভাল অবস্থানে ছিল ব্যাংকিং খাত। আজকে মোট  লেনদেনের পরিমান ছিল ১৯৩.৯৭ কোটি টাকা যা আগে দিনের তুলনায় ৯% কম । লেনদেন হওয়া ৩০ টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩টির কমেছে ১৪ টির এবং অপরিবর্তিত ছিল ৩ টি কোম্পানির শেয়ারের দাম। সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল ন্যাশনাল ব্যাংক লিমিটেডের যা দিন শেষে ১৫.৩ টাকায় লেনদেন সমাপ্ত করে। আগের দিনের তুলনায় কোম্পানিটির দাম ৩.৩৮% বেশী। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল মারকেনটাইল ব্যাংক যা ১৩% হ্রাস পেয়ে ১৭.১ টাকায় লেনদেন সমাপ্ত  করেছে।

টেক্সটাইল খাত

টেক্সটাইল খাত আজকে দ্বিতীয় অবস্থানে দিন শেষ করেছে। টেক্সটাইল খাতে মোট লেনদেনের পরিমান ছিল ১৪৫.১ কোটি টাকার মত যা আগের দিনের তুলনায়  প্রায় ২০ কোটি টাকা বেশী। আজ এই খাতে লেনদেন হওয়া ৪৭ টি কোম্পানির মধ্যে বেড়েছে ২১ টি কমেছে ১৭ টি কোম্পানির এবং অপরিবর্তিত ছিল ৯ টি কোম্পানির শেয়ারের দাম। এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল সিএনএ মারসকন স্পিনিং । এই শেয়ারটি ১৫.৮ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৫.৩৮% বেশী। অন্যদিকে আজ এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল সিএনএ টেক্স যা ১২০.১ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ১.৭১% কম।

প্রকৌশল খাত

প্রকৌশল খাত আজকে দ্বিতীয় অবস্থানে দিন শেষ করেছে। প্রকৌশল খাতে মোট লেনদেনের পরিমান ছিল ১৩৫.৭ কোটি টাকার মত যা আগের দিনের তুলনায় প্রায় ১.৮ কোটি টাকা বেশী। আজ এই খাতে লেনদেন হওয়া ৩৩ টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০ টি কমেছে ২২ টি কোম্পানির এবং অপরিবর্তিত ছিল ১টি কোম্পানির শেয়ারের দাম। এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল আরএসআরএম ষ্টীল। এই শেয়ারটি ৯১.৫ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৩.৫২% বেশী। অন্যদিকে আজ এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল বাংলাদেশ অটোকার্স যা ৭৪.৫ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ২.৪৭% কম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here