বিমা চুক্তি নবায়ন করবে ৪৪টি বিমা কোম্পানি

0
464

স্টাফ রিপোর্টার : আগামী এক বছরের জন্য সাধারণ বিমা করপোরেশনের (এসবিসি) সঙ্গে প্রিমিয়ামের টাকার পুন:বিমাচুক্তি নবায়ন করবে ৪৪ নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি। চুক্তির কার্যক্রম ৬ মার্চ থেকে শুরু হয়ে চলবে ৩১ মার্চ পর্যন্ত।

এসবিসি সূত্র জানায়, নিয়ম অনুসারে প্রতিটি নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিকে ঝুঁকির ওপর পুন:বিমা করতে হয়। সেই আইন অনুসারে কোম্পানিগুলো প্রতিবছর পুন:বিমা চুক্তি নবায়ন করে থাকে। অল্প খরচে পুন:বিমা সুবিধা নেওয়া লক্ষ্যে সাধারণ বিমা করপোরেশনের সঙ্গে আলোচনা করে বিমা কোম্পানিগুলো। এরপর দুই পক্ষের নেগুসিয়েশনের পর নন-লাইফ ইন্সুরেন্স কোম্পানিগুলো নবায়ন চুক্তিতে স্বাক্ষর করে। কোম্পানিগুলোর এই আলোচনায় এমডি ও চেয়ারম্যানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

কোম্পানিগুলো হচ্ছে- গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, এক্সপ্রেস, কন্টিনেন্টাল, ফিনিক্স, প্রগতি, ফেডারেল, ইসলামি ইন্স্যুরেন্স বাংলাদেশ, পাইওনিয়ার, বাংলাদেশ ন্যাশনাল, জনতা, নর্দার্ন জেনারেল, তাকাফুল, সোনার বাংলা, পিপলস, মেঘনা, ও ইউনিয়ন, অগ্রণী, ইস্টার্ন, ইউনাইটেড, ইসলামী, ইসলামী কমার্শিয়াল, ইস্টল্যান্ড, এশিয়া প্যাসিফিক, ঢাকা,নিটল, প্রভাতি, পূর্বানী জেনারেল, প্যরামাউন্ট, প্রাইম, বিজিআইসি, বাংলাদেশ কো-অপারেটিভ, মার্কেন্টাইল, রূপালী, রিপাবলিক, সেন্ট্রাল, সিটি জেনারেল, সাউথ এশিয়া, শিকদার, কর্ণফুলী, এবং ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটড।

সূত্র জানায়, বাংলাদেশের আইন অনুসারে প্রতিবছর কোম্পানিগুলোকে অন্তত ৫০ শতাংশ ঝুঁকির পুন:বিমাচুক্তি নবায়ন করতে হয়। বাকি ৫০ শতাংশ ইচ্ছা করলে বিশ্বের আন্যান্য দেশের বিমা কোম্পানিগুলোতে করতে পরে। সেই হিসেবে বর্তমানে ১১টি বিমা কোম্পানি তাদের অর্ধেক পুন:বিমা বিদেশি কোম্পানির সঙ্গে করে থাকে। আর বাকি ৩৩টি কোম্পানি সাধারণ বিমার সঙ্গে শতভাগ পুন:বিমা করে।

বিষয়টি নিয়ে সেন্ট্রাল ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা-পরিচালক জাহিদ আনোয়ার বলেন, আইন অনুসারে প্রতিবছর আমরা সাধারণ বিমার সঙ্গে পুন:বিমা করি। ঝুঁকির পরিমাণ কমাতেই আমরা এই কাজ করি।

সাধারণ বিমা করপোরেশনের ডেপুটি জেনারেল ম্যানেজার (পুন:বিমা বিভাগ) মো. জাকির হোসেন বলেন, অন্তত ৫ বছরের প্রিমিয়াম ও লসের রিপোর্ট দেখে, বিচার বিশ্লেষণ করে তার ফলাফলের ভিত্তিতে নবায়নের শর্তগুলো পূরণ করলে তাদের সঙ্গে এক বছরের জন্য চুক্তি করি।

তিনি বলেন, দেশি ও আন্তর্জাতিক বিমা আইন অনুসরণ করে দিপাক্ষিক আলোচনার পর এই চুক্তি করা হয়। বর্তমানে ১১টি কোম্পানি ৫০ শতাংশ আর বাকি ৩৩টি কোম্পানি ১০০ ভাগ পুন:বিমার করে থাকে সাধারণ বিমা কর্পোরেশনের সঙ্গে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here