মুনাফা কমেছে ইসলামী ব্যাংকের

0
1767

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,  বছর শেষে বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি কর ও প্রভিশন পূর্ববর্তী মুনাফা করেছে ব্যাংকটি। এই মুনাফার পরিমাণ ১ হাজার ৫৪৬ কোটি ৩৬ লাখ টাকা। এর  মধ্যে ব্যাংকটি খেলাপি ঋণের বিপরীতে প্রভিশন (নিরাপত্তা সঞ্চিতি) সংরক্ষণ করেছে ৩৭১ কোটি ৬৭ লাখ টাকা। আয় কর পরিশোধ করেছে ৬৪৬ কোটি ১৩ লাখ টাকা।

২০১৫ সালে ব্যাংকটির কর ও প্রভিশন পূর্ববর্তী মুনাফা ছিল ১ হাজার ৩৮৯ কোটি ৩৩ লাখ টাকা।

২০১৬ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা হয় ২ হাজার ৩ কোটি টাকা। ২০১৫ সালে যার পরিমাণ ছিল ১ হাজার ৮০৮ কোটি টাকা। এ হিসেবে বছরের ব্যবধানে ব্যাংকটির পরিচালন মুনাফা হার বৃদ্ধি পায় প্রায় ১১ শতাংশ।

সূত্রে আরও জানা যায়, ব্যাংকটির সম্পদের ওপর আয়ের হার (রিটার্ন অন অ্যাসেটস) বৃদ্ধি পেয়েছে দশমিক ৬৬ শতাংশ। আর মূলধন আয়ের ওপর হার (রিটার্ন অন ইক্যুইটি) বৃদ্ধি পেয়েছে ১০.২১ শতাংশ। ব্যাংকটির বর্তমান সম্পদমূল্য ৭৯ হাজার ৭৭০ কোটি টাকা।

বর্তমান রিজার্ভ রয়েছে ৩ হাজার ১১৯ কোটি ২৭ লাখ টাকা। আর পরিশোধিত মূলধন ১ হাজার ৬১০ কোটি টাকা। বর্তমানে ব্যাংকটির ১৬০ কোটি ৯৯ লাখ ৯০ হাজার ৬৬৮টি শেয়ার রয়েছে। ‘এ’ ক্যাটাগরির এই কোম্পানিটি ১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

মোট শেয়ারের ৬১.৬৮ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকের কাছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫.৬৯ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১৫.৪৪ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১৭.১৮ শতাংশ শেয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here