ইনডেক্সে বুলিশ ক্যান্ডেলের উপস্থিতি, আপট্রেন্ডের সম্ভাবনা

0
791
স্টাফ রিপোর্টারঃ ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) সাধারণ ইনডেক্সে ৭ মার্চ মঙ্গলবার দিন শেষে আবারও বুলিশ ক্যান্ডেল দেখা গিয়েছে। টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী  অনুমান করা যেতে পারে যে এই সবুজ ক্যান্ডেল একটা আপট্রেন্ডের সম্ভাবনার কথা বলছে। তবে উল্লেখযোগ্য পরিমান সেলার বাজারে চলে আসলে মার্কেট দিক পরিবরতন করতে পারে।
ডিএসই সাধারন সূচক আজ লেনদেনের শুরু থেকেই ঊর্ধ্বমুখী প্রবনতা অনুসরণ করে। বেলা বাড়ার সাথে সাথে সাধারন সূচক এবং লেনদেন উভয়ই বাড়তে থাকে। দিন শেষে আজ ডিএসই সাধারন সূচক ৩৩.৬৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে  পূর্ববর্তী সাপোর্ট লাইন থেকে আরও উপরে অবস্থান করছে ।
শেয়ার মার্কেটে সাধারণ সূচক বিগত দিনের ৫৫৮৮.৮৩ পয়েন্ট থেকে বেড়ে ৫৬২২.৪৯ পয়েন্টে চলে এসেছে যা আগের দিনের তুলনায় .৬০% বেশী । আজ বাজারে সর্বমোট ৩৩০তি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে যার মধে দাম বৃদ্ধি পেয়েছে ১৬২ টি প্রতিষ্ঠানের শেয়ার এর, হ্রাস পেয়েছে ১১৯ টি আর অপরিবর্তিত আছে ৪৯টি কোম্পানির শেয়ার । আজকের মোট লেনদেনের মূল্য  দাঁড়িয়েছে ১১২৭.৫ কোটি টাকায় আর মোট লেনদেন হয়েছে ১৫৭৩৬৬ টি শেয়ার।
পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায়, আজ বাজারে সব প্রকারের শেয়ার প্রভাব বিস্তার করেছে।  দেখা যাচ্ছে ৩০০ কোটি টাকার ওপরে  পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ২৭.০৬% বৃদ্ধি  পেয়েছে ।  অন্যদিকে ২০ থেকে ৫০ কোটি টাকা পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে ২৬.১৩% ।   ১০০ থেকে ৩০০ কোটি  মূলধনী প্রতিষ্ঠানেরও দাম বেড়েছে ১৭.১২% । সেই সাথে ৫০ থেকে ১০০ কোটি টাকার শেয়ার বৃদ্ধি পেয়েছে ৩.৮৬%।
পিই রেশিওর ভিত্তিতে দেখলেও সকল মান এর শেয়ার এর দাম বৃদ্ধি পেয়েছে ।  পিই ০-২০ এর  মধ্যে থাকা  শেয়ারের লেনদেন প্রায় ২২.৬৭% বেড়েছে । আরও বেড়েছে ২০-৪০ এবং ৪১এর বেশি পিই রেশিওর শেয়ার এর দর যা যথাক্রমে ৮.১৭% এবং ২৫.৭১% ।
ক্যাটাগরির দিক থেকে দেখলেও সকল মান এর শেয়ার এর দাম বৃদ্ধি পেয়েছে । এ ক্যাটাগরি বেড়েছে ১৭.৭৩ শতাংশ,  বি বেড়েছে  ৪.৫৭ শতাংশ, জেড বেড়েছে ৬.৯ শতাংশ এবং এন ক্যাটাগরি বেড়েছে ১৪.৫৯ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here